রাশিয়াজুড়ে রহস্যময় বিস্ফোরণ, অস্ত্র গুদামে আগুন

13

 

ইউক্রেন সীমান্তবর্তী রাশিয়ার বেলগোরোদ প্রদেশে বিস্ফোরণের শব্দে রাতের নীরবতা কেটেছে। রুশ সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, বুধবার ভোরে সেখানকার একটি অস্ত্র গুদামে অগ্নিকাÐ হয়েছে। এছাড়া রাশিয়ার আরও কয়েকটি শহরে বিস্ফোরণের শব্দ শোনা গেছে। তবে এসব বিস্ফোরণের উৎস নিয়ে স্পষ্টভাবে কিছু জানা যায়নি।
রুশ বার্তা সংস্থা তাস জানিয়েছে, বেলগোরোদের আঞ্চলিক গভর্নর ব্যাচে¯ø্যাভ গ্লাদকভ তার টেলিগ্রাম চ্যানেলে জানিয়েছেন ইউক্রেন সীমান্ত থেকে প্রায় ২০ কিলোমিটার দূরের গ্রাম স্টারায়া নেলিদোভকার অস্ত্র গুদামে বুধবার ভোরে আগুন ধরে যায়। তিনি লেখেন, ‘প্রায় তিনটা ৩৫ মিনিটে বিস্ফোরণের মতো ব্যাপক শব্দে ঘুম ভেঙে যায়। পোস্টটি যখন লিখছি তখন আরও তিনটি বিস্ফোরণের শব্দ শোনা গেছে।’ তবে এসব বিস্ফোরণের সম্ভাব্য উৎস নিয়ে কোনও মন্তব্য করেনি রুশ মিডিয়া।
গভর্নর ব্যাচেস্লাভ গ্লাদকভ জানান এসব বিস্ফোরণে ভবনের ক্ষয়ক্ষতি কিংবা বেসামরিক হতাহতের কোনও তথ্য জানা যায়নি। তবে একই ধরনের শব্দ বেলগোরোদের আরও কয়েকটি শহর থেকে শোনা গেছে বলে জানান তিনি।
ইউক্রেনের খারখিভ অঞ্চলের সীমান্তের কাছাকাছি অবস্থিত বেলগোরোদ। ব্রায়ানস্ক শহর থেকে বেলগোরোদের দূরত্ব প্রায় ২০৫ মাইল। গত ২৫ এপ্রিল ব্রায়ানস্ক শহরের একটি তেলের ডিপোতে আগুন ধরে যায়।
বেলগোরোদ ছাড়াও রাশিয়ার আরও কয়েকটি সীমান্তবর্তী প্রদেশে মঙ্গলবার রাতে বিস্ফোরণের শব্দ শোনা গেছে।
ভরোনেজ জেলার সিভিল ডিফেন্স অ্যান্ড ইমার্জেন্সি কর্মকর্তারা জানিয়েছেন, দক্ষিণপশ্চিমাঞ্চলীয় রুশ শহরটির শিলোভো এলাকায় দুইটি বড় বিস্ফোরণের শব্দ শোনা গেছে। এই বিস্ফোরণের উৎস নিয়ে কোনও মন্তব্য না করলেও রুশ বার্তা সংস্থা তাস জানিয়েছে, ঘটনাস্থলের উদ্দেশে রওনা দিয়েছেন তদন্ত কমিটির কর্মকর্তারা।
শিলোভো এলাকাটি রাশিয়ার বাল্টিমোর সামরিক বিমান ঘাঁটির কাছে অবস্থিত। ইউক্রেন সীমান্ত থেকে এর দূরত্ব প্রায় ১৮০ মাইল।
ইউক্রেন থেকে ২৬০ মাইল দূরে রাশিয়ার কুরস্ক প্রদেশেও বিস্ফোরণের শব্দ শোনা গেছে। আঞ্চলিক গভর্নর রোমান স্টারোভোয়িতকে উদ্ধৃত করে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, এই বিস্ফোরণের শব্দের সঙ্গে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার গোলা বিস্ফোরণের শব্দের মিল রয়েছে। তবে বিস্ফোরণের উৎস নিয়ে আনুষ্ঠানিকভাবে কোনও মন্তব্য করা হয়নি।