রানার অটোমোবাইলসের আইপিও লটারির ড্র অনুষ্ঠিত

60

রানার অটোমোবাইলস্ লিমিটেডের প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) কার্যক্রম সম্পন্ন হয়েছে। সাধারন বিনিয়োগকারীদের কাছ থেকে নির্ধারিত আবেদনের চেয়ে প্রায় ২০ গুন (১৯.৮৯) বেশি আবেদন পড়েছে। কম্পানির সন্মানিত বিনিয়োগকারী, সর্বস্তরের জনগনের অভূতপূর্ব সাড়া ও আস্থায় কৃতজ্ঞতা প্রকাশ করেছে ব্যবস্থাপনা কতৃপক্ষ। প্রত্যাশার তুলনায় শেয়ার ক্রয়ের অতিরিক্ত আবেদন জমা পড়ায় লটারির ড্রয়ের আয়োজন করল রানার অটোমোবাইলস্ লিমিটেড।
গতকাল সোমবার (৪ মার্চ ২০১৯) রাজধানীর মতিঝিলে এজিবি কলোনী কমিউনিটি সেন্টারে কম্পানিটির আইপিও লটারির ড্র্র সম্পন্ন হয়। এতে উপস্থিত ছিলেন রানার অটোমোবাইলসের ভাইস চেয়ারম্যান মোজাম্মেল হোসাইন, ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা রিয়াজুল হক চৌধুরী, প্রধান অর্থ কর্মকর্তা নজরুল ইসলাম এফসিএ, কম্পানি সচিব মিজানুর রহমান প্রমুখ। এছাড়া বাংলাদেশ সিউিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন, ঢাকা স্টক এক্সচেঞ্জ, চট্রগ্রাম স্টক এক্সচেঞ্জ, সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেড, আইডিএলসি, লংকা বাংলা ইনভেস্টমেন্ট, স্টক ব্রোকার, মার্চেন্ট ব্যাংকারসহ বিভিন্ন কম্পানির উধর্¦তন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
এর আগে গত ৩১ জানুয়ারি রানার অটোমোবাইলস বুক বিল্ডিং পদ্ধতির মাধ্যমে পুঁজিবাজার থেকে অর্থ উত্তোলনের জন্য সাধারন বিনিয়োগকারিদের নিকট থেকে আবেদন সংগ্রহ শুরু করে। আবেদন চলে ১০ ফেব্রুয়ারি পর্যন্ত। গত ৬ নভেম্বর ২০১৮ নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৬৬৩তম কমিশন সভায় রানার অটোমোবাইলসের আইপিও অনুমোদন দেওয়া হয়।
রানার অটোমোবাইলস লিমিটেড পুঁজিবাজার থেকে ১০০ কোটি টাকা উত্তোলন করবে। আইপিও’র মাধ্যমে সংগ্রহ করা টাকায় কম্পানিটি গবেষণা ও উন্নয়ন, যন্ত্রপাতি ক্রয়, ব্যাংক ঋণ পরিশোধ ও প্রাথমিক গণপ্রস্তাবের খরচ খাতে ব্যয় করবে।
৩০ জুন, ২০১৭ সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী কম্পানির শেয়ারপ্রতি আয় বা ইপিএস হয়েছে ৩ টাকা ২২ পয়সা, শেয়ারপ্রতি সম্পদ মূল্য (এনএভি) ছিল ৫৫ টাকা ৭০ পয়সা। আর পুনঃমূল্যায়ন ছাড়া এনএভি ৪১ টাকা ৯৪ পয়সা।
কম্পানিটির ইস্যু ম্যানেজার হিসেবে কাজ করছে আইডিএলসি ইনভেস্টমেন্ট লিমিটেড। আর রেজিস্ট্রার টু দি ইস্যু হিসেবে কাজ করছে লংকাবাংলা ইনভেস্টমেন্ট লিমিটেড। বিজ্ঞপ্তি