রাতে ঘুমাতে যাওয়ার আগে যে পানীয় কমাবে ওজন

11

বাড়তি ওজনের সমস্যায় অনেকেই ভুগছেন। এর ফলে দেহে অনেক রোগ বাসাও বাঁধছে। কিন্তু ওজন কমানো কোনো মানুষের কাছেই খুব একটা সহজ বিষয় নয়। এর জন্য করতে হয় কঠোর ডায়েট এবং ব্যায়াম। যদি দেখেন অনেক কিছু করেও পেট ও কোমরের চারপাশের মেদ কমছে না, তাহলে বুঝবেন ডেইলি লাইফস্টাইলে কিছু না কিছু ভুল আছে। পুষ্টিবিদদের কেউ কেউ মনে করেন, যদি ওজন কমানোর বিষয়ে সিরিয়াস হন, তাহলে রাতে ঘুমানোর কমপক্ষে ২ ঘণ্টা আগে খাবার খান। কারণ খাবারের পরপরই ঘুমাতে যাওয়া স্বাস্থ্যের জন্য একেবারেই ভালো নয়। এছাড়াও রাতে এমন কিছু পানীয় গ্রহণ করতে হবে যা ওজন কমাতে সহায়ক ভূমিকা নেয়। এবার জেনে নেওয়া যাক রাতে কোন পানীয়গুলো ওজন কমাতে সাহায্য করে।
মেথি চা : যদি মেদহীন সমতল পেট পেতে চান, তাহলে রাতে মেথি চা খাওয়া শুরু করতে পারেন। কারণ রাতে বেশি খাওয়া দাওয়া হলে হজম প্রক্রিয়াও ভালো হওয়া দরকার হয়। এক্ষেত্রে মেথি চা হজম প্রক্রিয়াকে মজবুত করে এবং ওজন কমাতে সাহায্য করে। এর জন্য এক গ্লাস পানিতে এক চামচ মেথি মিশিয়ে সারারাত ভিজিয়ে রাখুন। পরদিন সকালে সেটি ছেকে নিন এবং হালকা গরম করে পান করুন। কয়েকদিনের মধ্যেই এর প্রভাব শরীরে দেখতে পাবেন।
হলুদ দুধ : হলুদ প্রতিটি বাড়ির রান্নঘরেই রয়েছে। এর অনেক ওষুধি গুণও রয়েছে।
এই মশলা স্বাস্থ্যের পক্ষে বিশেষ উপকারী বলেও মনে করা হয়। এছাড়া দুধ হলো একটি সুষম আহার। কারণ দুধে সব ধরনের পুষ্টিগুণই পাওয়া যায়। আর এই দুধ ও হলুদ একসঙ্গে মিশে গেলে তা ওজন কমাতেও বিশেষ ভূমিকা নেয়। তাই রাতে হলুদ মিশ্রিত দুধ পান করতে পারেন। ভালো ফল পাবেন।