রাতে ক্যাম্পাসে পার্টি সভা-মিছিল নিষিদ্ধ

55

রাত ১২টা বাজতেই বাজি ফুটিয়ে দিবস উদযাপন। ক্যাম্পাসে মিছিলের মুহুর্মুহু শব্দ। যে কেউ ভাবতে পারেন হয়তো কোনো ঝামেলা কিংবা সংঘর্ষ হয়েছে। কিন্তু আসল বিষয় হলো-কোন বড় ভাইয়ের জন্মদিন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) আবাসিক হলগুলোতে প্রতি রাতের চিত্র এমন।
বিশ্ববিদ্যালয়ের ছাত্র হলগুলোতে এমন পরিস্থিতিতে সাধারণ শিক্ষার্থীরা আতঙ্কে ভুগেন। এতে বিনষ্ট হচ্ছে শিক্ষার সুষ্ঠু পরিবেশ। বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে এমন অভিযোগ হরহামেশা আসে। বিষয়টি গুরুতর হওয়া গতকাল বৃহস্পতিবার সন্ধ্যা থেকে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে মাইকিং করা হচ্ছে।
মাইকিংয়ে বলা হচ্ছে, বিশ্ববিদ্যালয় প্রশাসনের অনুমতি ছাড়া ক্যাম্পাস এলাকায় রাতের বেলায় পার্টি, সভা-সমাবেশ, মিছিল নিষিদ্ধ। পাশাপাশি গভীর রাত পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে ছাত্রীদের অবস্থান না করতেও বলা হয়েছে। এসব নির্দেশনা সম্বলিত একটি বিজ্ঞপ্তি আগামী রবিবার বিশ্ববিদ্যালয়ের সকল আবাসিক হলসহ সংশ্লিষ্ট দপ্তরে সাঁটানো হবে।
বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক মোহাম্মদ আলী আজগর চৌধুরী পূর্বদেশকে বলেন, ‘বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে রাতের বেলা সভা, সমাবেশ, মিছিল, জন্মদিন ও বারবিকিউ পার্টির কারণে শিক্ষার সুষ্ঠু পরিবেশ বিনষ্ট হচ্ছে। বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলোতে শিক্ষার পরিবেশ না থাকাটা দুঃখজনক। বিভিন্ন সময় সাধারণ শিক্ষার্থীদের কাছ থেকে আমরা এমন অভিযোগ পেয়ে আসছি। তাই রাতের বেলায় এসব পার্টি নিষিদ্ধ করা হয়েছে।’
নিষেধাজ্ঞা অমান্যকারীদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে জানিয়ে অধ্যাপক আলী আজগর বলেন, ‘ক্যাম্পাসে অবস্থানকারীদের সার্বক্ষণিক পরিচয়পত্র সাথে রাখারও নির্দেশনা দেয়া হচ্ছে। শিক্ষার পরিবেশ রক্ষায় আমাদের অভিযান অব্যাহত থাকবে। নিষেধাজ্ঞা অমান্যের খবর পেলে অভিযান চালিয়ে জড়িতদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে। এছাড়া রাতে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে ছাত্রীরা গভীর রাত পর্যন্ত থাকা নিষিদ্ধ করা হয়েছে। শিক্ষা পরিবেশ বজায় রাখার পাশাপাশি নিরাপত্তার জন্য এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।’