রাতভর ঝড়ের তান্ডব যুক্তরাজ্যে, ২ জনের প্রাণহানি

2

 

রাতভর প্রবল ঝড়ে বিপর্যস্ত যুক্তরাজ্যে দুজনের মৃত্যু হয়েছে। ঝড়ে যুক্তরাজ্যের বিস্তীর্ণ এলাকায় শত শত ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে, হাজার হাজার মানুষ বিদ্যুৎহীন হয়েছেন। বিভিন্ন এলাকায় রাস্তাঘাটে গাছপালা, বিলবোর্ড ভেড়ে পড়েছে। যোগাযোগ ব্যবস্থা ব্যহত হয়ে স্থবির হয়েছে জনজীবন।প্রবল বাতাস, বৃষ্টি, তুষারপাতে গাছচাপা পড়ে দুইজন নিহত হয়েছেন। শুক্রবার সন্ধ্যা থেকে রাতভর ঝড় আরওয়েনের তাÐবে যুক্তরাজ্যজুড়ে এ পরিস্থিতির সৃষ্টি হয়। ব্রিটিশ গণমাধ্যম বিবিসির খবরে বলা হয়, গাছ উপরে গাড়ির ওপরে পড়ে উত্তর আয়ারল্যান্ডের অ্যানট্রিমে ফ্রান্সিস লাগান নামে এক শিক্ষক মারা গেছেন। তিনি মাঘেরার সেন্ট মেরি প্রাইমারি স্কুলের অধ্যক্ষ ছিলেন।
কামব্রিয়াতে একটি পতিত গাছের সঙ্গে ধাক্কা লেগে এক ব্যক্তি মারা গেছেন। স্কটল্যান্ডে, ৮০ হাজার মানুষ বিপদগ্রস্ত অবস্থায় আছে। নর্থ অ্যাম্বারল্যান্ডে ঝড়ো হাওয়া ৯৮ মাইল বেগে আঘাত হানলে ১২০ টির বেশি লরি রচডেলের কাছে তুষারে আটকা পড়ে।
শনিবার যুক্তরাজ্য জুড়ে প্রবল ঝড়ো হাওয়া, তুষার এবং বরফ পড়ার সম্ভাবনা থাকায় দেশটি আবারো সতর্ক বার্তা দিয়েছিল। স্কটল্যান্ডের পুলিশ কোনো অবস্থাতেই সাধারণ লোকজনকে ভ্রমণ না করার অনুরোধ করে। আবহাওয়া অফিস স্কটল্যান্ড এবং উত্তর-পূর্ব ইংল্যান্ডের পূর্ব উপকূল জুড়ে ভয়ানক সতর্কতা জারি করেছিল। আবহাওয়া অফিস জানায়, রাতভর ঝড়ো হাওয়ায় যুক্তরাজ্যের বিস্তীর্ণ এলাকার ভবনগুলি ক্ষতিগ্রস্ত হয়েছে এবং গাছপালা ভেঙে পড়েছে।