রাজনৈতিকভাবে টালমাটাল অবস্থায় বিএনপি : কাদের

3

বাংলাদেশের অগ্রগতি ও জনগণের ভাগ্যোন্নয়নে বিএনপি কী ভ‚মিকা রেখেছে, তা জানতে চেয়েছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। আওয়ামী লীগ সরকার দেশের প্রতিষ্ঠানগুলো ‘ধ্বংস করে দিয়েছে’ বলে যে অভিযোগ বিএনপি এনেছে, তার জবাবে তিনি বলেছেন, বিএনপির আমলে রাষ্ট্রের কোনো প্রতিষ্ঠান গড়ে তো ওঠেনি, বরং তারা ক্ষমতা কুক্ষিগত করার লক্ষ্যে সকল রাষ্ট্রীয় প্রতিষ্ঠানকে নিজেদের ইচ্ছামত ব্যবহার করেছে। গতকাল রোববার এক বিবৃতিতে এসব কথা বলেন ক্ষমতাসীন দলের নেতা। খবর বিডিনিউজের।
কাদের বলেন, মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, তাদের অর্জনগুলো নাকি বর্তমান সরকার ধ্বংস করেছে! অথচ ‘অন্ধকারের অপশক্তি ধ্বংসাত্মক কর্মকান্ডের প্রতিভ‚’সন্ত্রাসী দল বিএনপি দেশের অগ্রগতি ও জনগণের ভাগ্যোন্নয়নে কী ভ‚মিকা রেখেছে? বরং দেশের গণতন্ত্র ধ্বংস করে হত্যা, গুম ও ষড়যন্ত্রের রাজনীতির প্রচলন করেছিল বিএনপির প্রতিষ্ঠাতা সামরিক স্বৈরাচার জিয়াউর রহমান।
সামরিক সেনাশাসক জিয়াউর রহমান অসাংবিধানিক ও অবৈধভাবে রাষ্ট্রক্ষমতা দখল করে বিরোধী দল ও মত দমনে ইতিহাসে অনন্য ‘নজির’ স্থাপন করেছিলেন বলেও মন্তব্য করেন আওয়ামী লীগ তো। তিনি বলেন, বিএনপি-জামায়াত জোট সরকারের আমলে বাংলাদেশ পাঁচ বার দুর্নীতিতে চ্যাম্পিয়ন হয়েছিল। … রাষ্ট্রীয় প্রতিষ্ঠানগুলোকে স্বাধীনভাবে কাজ করতে না দিয়ে সেগুলোকে বিএনপির কার্যালয় ও হাওয়া ভবনের সঙ্গে অঙ্গীভ‚ত করে দুর্নীতিকে প্রাতিষ্ঠানিক রূপ দিয়েছিল।
আগের দিন রাজধানীতে এক আলোচনায় বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছিলেন, বিচার ব্যবস্থা পুরোপুরিভাবে দলীয়করণ হয়ে গেছে, এখানে অর্থনীতিকে পুরোপুরিভাবে নিজেদের মতো করে তারা সেখানে লুটপাট চালাচ্ছে। আজকে রাজনৈতিক ব্যবস্থাকে ধ্বংস করা হয়েছে, নির্বাচনি ব্যবস্থাকে একেবারে উপড়ে ফেলা হয়েছে।
আজকে এই ভয়াবহ দুঃশাসন যারা আমাদের সমস্ত ভালো অর্জনগুলোকে কেড়ে নিয়েছে, আমাদেরকে প্রতি মুহূর্তে পঙ্গু করে ফেলেছে, আমাদেরকে পুরোপুরি একটা দাসে পরিণত করছে, সেখান থেকে বেরিয়ে আসতে হলে আমাদেরকে ঐক্যবদ্ধ হতে হবে। এছাড়া আর কোনো বিকল্প নেই।
পরদিন আওয়ামী লীগের দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া স্বাক্ষরিত বিবৃতিতে ওবায়দুল কাদের বলেন, জনগণ দ্বারা ‘বর্জিত’ বিএনপি কখনই ইতিবাচক কিছু অর্জন করতে পারবে না। দেশের জনগণের ভাগ্যোন্নয়নে বরাবরের ন্যায় জননেত্রী শেখ হাসিনার সুদক্ষ ও সুদৃঢ় নেতৃত্বে নিরবচ্ছিন্নভাবে কাজ করে যাচ্ছে বর্তমান সরকার। জনগণ চেয়েছে বলেই বাংলাদেশ আওয়ামী লীগ টানা চতুর্থবারের মতো রাষ্ট্র পরিচালনার দায়িত্বে এসেছে।
বিএনপির নেতারা বাংলাদেশকে তাদের ‘দুঃশাসনের দুর্বিষহ দিনগুলোতে’ ফিরিয়ে নিয়ে যেতে চায় মন্তব্য করে ক্ষমতাসীন দলের নেতা বলেন, আওয়ামী লীগ অভ‚তপূর্ব উন্নয়ন-অগ্রগতি এবং ইতিবাচক পরিবর্তনের মাধ্যমে দেশ ও দেশের জনগণকে সামনে এগিয়ে নিয়ে যাচ্ছে। যা দেখে বিএনপির গাত্রদাহ হয়।