রাঙ্গুনিয়ায় হাসপাতালের বর্জ্য থেকে আগুন

35

রাঙ্গুনিয়ায় হাসপাতালের বর্জ্য থেকে আগুন লেগে ওষুধের দোকানসহ দশটি দোকান পুড়ে গেছে। গত ২৬ মার্চ দুপুর সাড়ে ১২টার দিকে উপজেলার ইছাখালী সদরের স্বাস্থ্য কমপ্লেক্স সংলগ্ন এলাকায় এ ঘটনা ঘটে। আগুনে ১০ লক্ষাধিক টাকার ক্ষতি হয়েছে বলে দাবী ক্ষতিগ্রস্তদের। তাদের অভিযোগ পরিকল্পিতভাবে এই অগ্নিসংযোগ করা হয়েছে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের কর্মীরা ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনেন। অগ্নিকান্ডের কারণে কাপ্তাই সড়কে প্রায় ১ ঘন্টা যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। পরে পুলিশ এসে গাড়ি চলাচল স্বাভাবিক করে।
স্থানীয়রা জানান, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ডাস্টবিনের বর্জ্য দেওয়া আগুন থেকে দুপুর সাড়ে ১২টার দিকে আগুন ধরে যায়। মুহুর্তে আগুন ডাস্টবিন সংলগ্ন হাসপাতালের সীমানা প্রাচীরের অপর প্রান্তে লাগোয়া দোকানগুলোতে ছড়িয়ে পড়ে।
এতে ৪টি ওষুধের দোকান, ২টি ইলেকট্রনিক্স সামগ্রী মেরামতের দোকান, ২টি কুলিং কর্ণার, ১টি স্টেশনারি ও ১টি মুরগীর দোকান পুড়ে যায়। পুড়ে যাওয়া দোকানগুলো হল রেজাউল করিমের মালিকানাধীন সাদিয়া মেডিকেল হল, চন্দন দের মালিকানাধীন তারেক মেডিকেল হল, রাজিব সাহার মালিকানাধীন ঝিনুক মেডিকেল হল, বিষু বড়ুয়ার মালিকানাধীন বাচাবাবা মেডিকেল হল, আবদুল লতিফের ইনু স্টোর নামে কুলিং কর্ণার, আব্দুল কাদেরের ইমন স্টোর নামে কুলিং কর্ণার, আব্দুল হামিদের ইলেকট্রনিক্সের দোকান, সালেহ আহমদের স্টেশনারি দোকান, মো. রুবেলের ইলেকট্রনিক্স সামগ্রীর মেরামতের দোকান এবং গিয়াস উদ্দিনের মুরগী দোকান পুড়ে যায়। ক্ষতিগ্রস্ত ওষুধ দোকানী রেজাউল করিম জানান, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের যাবতীয় বর্জ্য হাসপাতালের সামনের একটি ডাস্টবিনে ফেলা হয়৷ মো. নাজিম নামে রাঙ্গুনিয়া পৌরসভার অধিনে হাসপাতালে কর্মরত ক্লিনার কাজগুলো করে থাকেন। সে এ বর্জ্যে আগুন লাগিয়েছে। সকাল থেকে তাকে বেশ কয়েকবার বারণ করা হয়েছে। এমনকি আমরা নিজেরা গিয়ে পানি দিয়ে নিভানোর পরও সে আমাদের অজান্তে তাতে আবারও আগুন লাগিয়েছে। আমাদের সন্দেহ, সে কারো ইন্দনে পরিকল্পিতভাবে আমাদের দোকানে অগ্নিসংযোগ করেছে। আমার নিজের নগদ ৬৫ হাজার টাকাসহ প্রায় ৬ লক্ষাধিক টাকার মালামালসহ ওষুধ পুড়ে গেছে। সব মিলিয়ে ১০ লাখ টাকার ক্ষতি হয়েছে। আমরা এব্যাপারে মৌখিকভাবে ইউএনও মহোদয়কে অভিযোগ করেছি। ফায়ার সার্ভিসের রাঙ্গুনিয়ার স্টেশন কর্মকর্তা লিটন হাওলাদার জানান, অগ্নিকান্ডের খবরে আমরা দ্রুত ঘটনাস্থলে গিয়ে প্রায় ১ ঘন্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে এনেছি। হাসপাতালের বর্জ্যে দেওয়া আগুন থেকে এ অগ্নিকান্ডের সুত্রপাত হয়েছে।
এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. মাসুদুর রহমান জানান, অগ্নিকান্ডের ঘটনাস্থল পরিদর্শন করা হয়েছে। পরিকল্পিত অগ্নিসংযোগের ব্যাপারে ক্ষতিগ্রস্তদের মৌখিক অভিযোগ খতিয়ে দেখতে তদন্ত কমিটি গঠন করা হবে। রাঙ্গুনিয়া ফায়ার সার্ভিসের স্টেশন কর্মকর্তা লিটন হাওলাদার বলেন, অগ্নিকান্ডের খবরে ঘটনাস্থলে গিয়ে ফায়ার সার্ভিসের কর্মীরা প্রায় ১ ঘন্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে। তদন্ত সাপেক্ষে আগুনের সুত্রপাত সম্পর্কে জানা যাবে। এরআগে গত ২৫ মার্চ বিকাল ৫টার দিকে উপজেলার রাজানগর ইউনিয়নের ৫নম্বর ওয়ার্ড ঠান্ডাছড়ি নতুন পাড়া এলাকায় ছয়টি বসতঘর পুড়ে গেছে। চুলার আগুন থেকে এ অগ্নিকান্ডের ঘটনা ঘটে। জানা যায়, মার্চ থেকে মে এ তিনমাসে সবকিছু শুষ্ক থাকে এবং তাপদাহও থাকে অধিক। যেকারণে আগুন লাগার সম্ভাবনা বেশি থাকে। তাই অগ্নিকান্ডের সম্ভাব্য ঝুঁকিপূর্ণ স্থানগুলো চিহ্নিত করে প্রয়োজনীয় সতর্কতা অবলম্বন করার আহবান সংশ্লিষ্টদের।