রাঙ্গুনিয়ায় ইলিশ ও চিংড়ি জব্দ

4

রাঙ্গুনিয়া প্রতিনিধি

রাঙ্গুনিয়ায় সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ মাছ বিক্রির সময় ৩৫ কেজি ইলিশ ৩০ কেজি চিংড়ি মাছ জব্দ করেছে ভ্রাম্যমাণ আদালত। গত বুধবার বিকালে উপজেলার রামগতিরহাট বাজারে অভিযান চালিয়ে মাছগুলো জব্দ করা হয়।
জব্দ করা ইলিশ মাছ বেতাগী ইউনিয়নের দুটি এবং ইছাখালী এলাকার দুটি এতিমখানায় দিয়ে দেওয়া হয়েছে। উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আতাউল গনি ওসমানীর নেতৃত্বে এই অভিযান পরিচালিত হয়।
গতকাল বৃহস্পতিবার সকালে মরিয়ামনগর চৌমহনী এলাকার মাছ বাজারে অভিযান চালিয়ে ৩০ কেজি জেলিযুক্ত চিংড়ি ও ৫টি হাঙ্গর মাছ জব্দ করা হয়। জব্দকৃত মাছ চন্দ্রঘোনা ইউনুছিয়া মাদ্রাসার এতিম খানায় দেওয়া হয়। হাঙ্গর মাছগুলো মাটি চাপা দেয়া হয়েছে।
উপজেলা মৎস্য কর্মকর্তা আবুল কালাম আজাদ জানান, মা ইলিশ সংরক্ষণ ও প্রজনন মৌসুমে ইলিশের বংশবৃদ্ধিতে সহায়তার লক্ষ্যে ৭ থেকে ২৮ অক্টোবর পর্যন্ত ২২ দিন সারা দেশে ইলিশ ধরা নিষিদ্ধ ঘোষণা করে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়। এর বাস্তবায়নের লক্ষে বুধবার সকাল থেকে উপজেলার লিচুবাগান, মরিয়মনগর চৌমুহনী, রোয়াজারহাট, গোচরা, শান্তিরহাট ও বেতাগী রামগতিরহাট বাজার মনিটরিং করা হয়। রামগতিরহাটের দুই অসাধু ব্যবসায়ী ইলিশ মাছ বিক্রির সময় মাছগুলো জব্দ করলেও তারা পালিয়ে যায়। পরবর্তীতে চারটি এতিমখানায় মাছগুলো বিতরণ করে দেয়া হয়। সরকারি নিষেধাজ্ঞা বাস্তবায়নে ২৮ অক্টোবর পর্যন্ত এ অভিযান অব্যাহত থাকবে বলেও জানান তিনি।