রাঙ্গুনিয়ার দুই ইউনিয়ন পরিষদ নির্বাচন আজ

33

রাঙ্গুনিয়ার মরিয়মনগর ও স্বনির্ভর ইউনিয়ন পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হবে আজ সোমবার। ইতোমধ্যে নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ করতে সবধরনের প্রস্তুতি গ্রহণ করেছে প্রশাসন। উৎসবমুখর পরিবেশে প্রার্থীরা নির্বাচন সম্পন্ন হবে বলে মত প্রকাশ করে। দুই ইউনিয়নের সাধারণ মানুষ নিজেদের ভোট প্রয়োগের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছেন। রাত পোহালেই ভোট। গতকাল রবিবার বিকালে দুই ইউনিয়নের ভোট কেন্দ্রে ব্যালেট বাক্স ও যাবতীয় সরঞ্জাম পৌঁছে দিয়েছে উপজেলা নির্বাচন অফিস। তবে অনেকে সুষ্ঠু ভোট হওয়া নিয়ে অনেকেই শংকা প্রকাশ করছেন। দুই ইউনিয়নে দীর্ঘদিন ধরে উচ্চ আদালতে মামলা থাকার কারণে যথাসময়ে নির্বাচন সম্পন্ন করা যায়নি।
উপজেলা নির্বাচন অফিস সূত্রে জানা যায়, মরিয়মনগরে ১৪ হাজার ৯৬৭ জন ভোটার রয়েছেন। এর মধ্যে পুরুষ ভোটার ৭ হাজার ৬৪৮ জন এবং নারী ভোটার ৭ হাজার ৩১৯ জন। অন্যদিকে স্বনির্ভর রাঙ্গুনিয়া ইউনিয়নে ১১ হাজার ১২ জন মোট ভোটারের মধ্যে পুরুষ ভোটার ৫ হাজার ৬২৪ জন এবং নারী ভোটার ৫ হাজার ৩৮৮ জন। ইউনিয়ন দুটির ১৮টি ভোট কেন্দ্রের ৭৪টি বুথে নিজেদের ভোটাধিকার প্রয়োগ করার সুযোগ পাবেন।
উপজেলা নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং কর্মকর্তা অরুণ উদয় ত্রিপুরা বলেন, ভোট সুষ্ঠু ও নিরপেক্ষ করতে সবধরনের প্রস্তুতি নেয়া হয়েছে। প্রতিটি কেন্দ্রে ৪ জন অস্ত্রধারীসহ ১৭ জন আনসার-ভিডিপি সদস্য, ১ জন এসআই সহ ৮ জন পুলিশ মোতায়েন থাকবে। এছাড়া পুলিশের ২০টি ভ্রাম্যমাণ মোবাইল টিম, ২৪ জন করে ২ প্লাটুন বিজিবি এবং প্রতি ইউনিয়নে ৩ জন করে ৬ জন ম্যাজিস্ট্রেট দায়িত্বে থাকবেন।
নির্বাচনে নৌকা প্রতীকে প্রতিদ্ব›িদ্বতা করছেন মরিয়মনগরে মুজিবুল হক হিরু এবং স্বনির্ভর রাঙ্গুনিয়ায় নুর উল্লাহ। তারা দুজনেই ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি হিসেবে দায়িত্বে আছেন। নির্বাচনে ইউনিয়ন দুটিতে রয়েছে একজন করে বিদ্রোহী প্রার্থী। তারাও নৌকা প্রতীক পেতে আওয়ামী লীগের মনোনয়ন বোর্ডে আবেদন করেছিলেন। এরা হলেন মরিয়মনগর ইউনিয়ন আওয়ামী লীগের সদস্য মোহাম্মদ সেলিম (আনারস) এবং স্বনির্ভর রাঙ্গুনিয়ায় উপজেলা আওয়ামী লীগের সদস্য রহিম উদ্দিন চৌধুরী (টেলিফোন)। তারা দু’জনেই বর্তমান ইউপি চেয়ারম্যান হিসেবে দায়িত্বে আছেন। সম্প্রতি তারা আনুষ্ঠানিকভাবে দলীয় প্রার্থীকে সমর্থন দেয়ার ঘোষণা দেন। যদিও তাদের নাম ও প্রতীক ব্যালেটে থাকবে। ইউপি সদস্য পদেও এই দুই ইউনিয়নের প্রতিটি ওয়ার্ডে একাধিক প্রার্থী প্রতিদ্ব›িদ্বতা করছেন। নির্বাচনে অংশ নিচ্ছেন মরিয়মনগর ইউনিয়নের ১ নম্বর ওয়ার্ডে ৬ জন, ২ নম্বর ওয়ার্ডে ৮ জন, ৩ নম্বর ওয়ার্ডে ৪ জন, ৪ নম্বর ওয়ার্ডে ৩ জন, ৫ নম্বর ওয়ার্ডে ৫ জন, ৬ নম্বর ওয়ার্ডে ৮ জন, ৭ নম্বর ওয়ার্ডে ৯ জন, ৮ নম্বর ওয়ার্ডে ৬ জন এবং ৯ নম্বর ওয়ার্ডে ৪ জন সহ সর্বমোট ৫৩ জন প্রার্থী। স্বনির্ভর রাাঙ্গুনিয়া ইউনিয়নে ১ নম্বর ওয়ার্ডে ২ জন, ২ নম্বর ওয়ার্ডে ৩ জন, ৩ নম্বর ওয়ার্ডে ৪ জন, ৪ নম্বর ওয়ার্ডে ৪ জন, ৫ নম্বর ওয়ার্ডে ৫ জন, ৬ নম্বর ওয়ার্ডে ৫ জন, ৭ নম্বর ওয়ার্ডে ৮ জন, ৮ নম্বর ওয়ার্ডে ৬ জন এবং ৯ নম্বর ওয়ার্ডে ৩ জন সহ সর্বমোট ৪০ জন প্রার্থী। এছাড়া সংরক্ষিত ইউপি সদস্য পদেও এই দুই ইউনিয়নে ৮ নারী প্রার্থী প্রতিদ্ব›িদ্বতা করছেন।