রাঙামাটিতে সেনাবাহিনীর ১ মিনিটের ঈদ বাজার

42

রাঙামাটিতে করোনাকালীন পরিস্থিতিতে কর্মহীন ও অসহায় হয়ে পড়া মানুষের জন্য ১ মিনিটের ঈদ বাজারের আয়োজন করেছে বাংলাদেশ সেনাবাহিনী। গতকাল শুক্রবার রাঙামাটি মারী স্টেডিয়ামে এটি আয়োজন করে রাঙামাটি রিজিয়ন ও রাঙামাটি সদর সেনা জোন।
করোনা দুর্যোগে অসহায় ও নিম্ন আয়ের মানুষদের জন্য জিওসি ২৪ পদাতিক ডিভিশনের নির্দেশে রাঙামাটি রিজিয়ন কর্তৃক ১ মিনিটের ঈদ বাজারের আয়োজন করা হয়। নামে ঈদ বাজার হলেও এ বাজার থেকে প্রতিবন্ধী, অসহায় ও গরীব ব্যক্তিদের ১৫ প্রকার দ্রব্য সামগ্রী বিনামূল্যে প্রদান করা হয়। ঈদ দ্রব্য সামগ্রীর মধ্যে ছিলো- চাল, আলু, তেল, চিনি, লবন, সেমাই, গুড়াদুধ, সুজি, নুডলস, আটা, মিষ্টি কুমড়া ইত্যাদি। বস্ত্রের মধ্যে ছিল- শাড়ী, লুঙ্গি ও চাকমাদের জন্য থামি।
অসহায় ও নিম্ন আয়ের মানুষের মধ্যে বিনামূল্যে ১ মিনিটের ঈদ বাজার উদ্ধোধন করেন রাঙামাটি রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল ইফতেকুর রহমান পিএসসি। এসময় তিনি বলেন, কোভিড-১৯ করোনা ভাইরাসের প্রভাব দেখা দেয়ার সাথে সাথে জেলা সদরসহ ৮টি উপজেলায় আমি সেনাবাহিনী মোতায়ন করেছি সেনা সদস্যরা যেন এই পরিস্থিতিতে জনগণের পাশে থেকে কাজ করতে পারে। এছাড়াও করোনা পরিস্থিতিতে জিওসি মহোদয়ের নির্দেশে স্থানীয় সিভিল প্রশাসনের সাথে সেনাবাহিনী প্রতিনিয়ত কাজ আসছে। সরকারের প্রতিটি নির্দেশ মেনে করোনা পরিস্থিতিতে রাঙামাটি রিজিয়ন কাজ করে আসছে।
তিনি বলেন, করোনা পরিস্থিতিতে মানবিক সহায়তা পেলে জনগণ একটু স্বস্তি পাবে। মানবিক কার্যক্রমের সাথে সাথে পাহাড়ে অবৈধ অস্ত্র উদ্ধারসহ সন্ত্রাস দমনে সেনা অভিযান অব্যাহত রয়েছে।
১ মিনিটের ঈদ বাজারে উপস্থিত ছিলেন, সদর জোন কমান্ডার লে. কর্ণেল রফিকুল ইসলাম পিএসসি, জিটুআই মেজর মহিউদ্দিন ফারুকী, মেজর নাজমুল হাসানসহ সেনাবাহিনীর বিভিন্ন পদস্থ কর্মকর্তারা।
লীলা চাকমা ও নিম্ন আয়ের মো. সেলিম বলেন, ঈদ সামনে রেখে সেনাবাহিনীর এই মহৎ উদ্যোগকে আমরা স্বাগত জানাই। সেনাবহিনী ১ মিনিটের ঈদ বাজারে চালসহ ১৫ প্রকার দ্রব্য সামগ্রী আমাদের হাতে তুলে দিয়েছেন তাতে আমরা অনেক খুশি। তাই আমরা ভালভাবে ঈদ করতে পারবো এবং বেশ কয়েক দিন আমাদের পরিবার পরিজন নিয়ে নিশ্চিন্তে কাটাতে পারবো।
সেনা সূত্রে জানা গেছে, অসহায়, প্রতিবন্ধী ও গরীব ব্যক্তিদের তালিকা তৈরি করে প্রত্যেকের কাছে একটি করে টোকেন প্রদান করা হয়েছে। আর এই টোকেন দেখিয়ে প্রতিটি পরিবার বিনামূল্যে সেনাবাহিনীর ১ মিনিটের ঈদ বাজার থেকে তাদের প্রয়োজনীয় দ্রব্য সামগ্রী সংগ্রহ করেছে। রাঙামাটিতে দ্বিতীয় বারের মত সামাজিক ও শাররীক দূরত্ব সুনিশ্চিত করে সু-শৃংঙ্খলভাবে আয়োজিত এই ঈদ বাজারে বিনামূল্যে বাজার করার সুযোগ পেয়ে আনন্দিত অসহায়-দরিদ্র ও নিম্ন আয়ের মানুযষেরা। মানবিক উদ্যোগে সেনাবাহিনীর পক্ষ হতে এধরনের আয়োজন ভবিষ্যতেও অব্যাহত থাকবে। প্রায় ৩শত পরিবারের মধ্যে বিনামূল্যে এই মানবিক সেবা দিয়েছেন সেনাবাহিনী। পর্যাক্রমে জেলার সবকটি উপজেলাতে এ কার্যক্রম অব্যাহত থাকবে।