রাঙামাটিতে বর্ণাঢ্য বিজু মেলা উদ্বোধন

26

রাঙামাটি প্রতিনিধি

রাঙামাটিতে শুরু হয়েছে পাঁচ দিনব্যাপী বিজু সাংগ্রাই বৈসুক বিষু মেলা-২০২২। তা শেষ হবে ৮ এপ্রিল। রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ ও সংস্কৃতি মন্ত্রণালয়ের সার্বিক সহযোগিতায় এ মেলার আয়োজন করে রাঙামাটি ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর ইনস্টিটিউট।
গতকাল সোমবার বিকাল ৪টায় ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর ইনস্টিটিউট প্রাঙ্গনে আয়োজিত এ মেলা উদ্বোধন করেন খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি দীপংকর তালুকদার এমপি। এ সময় ৩০৫ পদাতিক রাঙামাটি ব্রিগেড কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল ইমতাজ উদ্দিন, জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমান ও পুলিশ সুপার মীর মোদ্দাছ্ছের হোসেন বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন। এতে সভাপতিত্ব করেন রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান অংসুইপ্রæ চৌধুরী।
এর আগে শহরের কলেজগেট থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করে প্রধান সড়ক প্রদক্ষিণ করে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর ইনস্টিটিউট প্রাঙ্গনে গিয়ে শেষ হয়। মেলায় পাহাড়িদের ঐতিহ্যবাহী সাংস্কৃতিক উৎসব, খেলাধুলা, পণ্য প্রদর্শনী, নাটক মঞ্চায়নসহ ব্যাপক কর্মসূচির আয়োজন করা হয়েছে।
এদিকে তিন পার্বত্য জেলাজুড়ে উৎসবের আমেজ বিরাজ করছে। উৎসবমুখর হয়ে উঠছে পাহাড়ি জনপদ। প্রতি বছর চৈত্র সংক্রান্তি ও বাংলা নববর্ষ উপলক্ষে তাদের ঐতিহ্যবাহী প্রধান সামাজিক উৎসবের আয়োজন করে পাহাড়ি জনগোষ্ঠীর লোকজন। উৎসবটিকে চাকমারা বিজু, মারমারা সাংগ্রাই, ত্রিপুরারা বৈসুক ও তঞ্চঙ্গ্যারা বিষু নামে পালন করে। ১২ থেকে ১৪ এপ্রিল তিন দিনব্যাপী মূল উৎসব পালন করা হয় পাহাড়িদের ঘরে ঘরে। উদ্বোধন শেষে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর ইনস্টিটিউট প্রাঙ্গনে চাকমা, মারমা, ত্রিপুরা কিশোর-কিশোরীরা তালেতালে ডান্স পরিবেশন করেন। উৎসবমুখর পরিবেশে বিভিন্ন গোত্রের লোকজন তা উপভোগ করেন।