রাঙামাটিতে ঠান্ডাজনিত রোগের প্রকোপ বৃদ্ধি

5

রাঙামাটি প্রতিনিধি

রাঙামাটিতে ঠান্ডাজনিত রোগের প্রকোপ বাড়ছে। হাসপাতালে বাড়ছে আক্রান্ত রোগির সংখ্যা। হাসপাতালে ভর্তি রোগিদের মধ্যে বেশির ভাগই শিশু, নারী ও বয়স্ক। শিশু ও নারীরা নিউমোনিয়া, সর্দি, কাশি, জ¦র ও ডায়রিয়া এবং বয়স্করা শাসকষ্টে আক্রান্ত বলে জানিয়েছে, রাঙামাটি সদর জেনারেল হাসপাতাল কর্তৃপক্ষ। হাসপাতাল সূত্র জানিয়েছে, গত প্রায় সপ্তাহ ধরে ঠান্ডাজনিত রোগে আক্রান্ত রোগী রাঙামাটি সদর জেনারেল হাসপাতালে ভর্তি হচ্ছেন।
ভর্তি রোগিদের চিকিৎসাসেবা দিতে হিমশিম খেতে হচ্ছে চিকিৎসক ও নার্সদের। এদের বেশির ভাগ রোগী নিউমোনিয়, সর্দি, কাশি, জ¦র, ডায়রিয়ায় ও শাসকষ্টে আক্রান্ত। হাসপাতালে বেডের সংকুলান না হওয়ায় প্রচুর সংখ্যক রোগিকে চিকিৎসা নিতে হচ্ছে মেঝেতে থেকে। হাসপাতালের আবাসিক চিকিৎসক শওকত আকবর বলেন, বর্তমানে শীত মৌসুম। তাই শিশু ও নারীরা নিউমোনিয়া, সর্দি, কাশি, জ¦র, ডায়রিয়া এবং বয়স্করা শাসকষ্টে বেশি আক্রান্ত হচ্ছেন।
হাসপাতালে রোগির সংখ্যা বেড়ে যাওয়ায় মেঝেতে জায়গা করে চিকিৎসাসেবা দিতে হচ্ছে। হাসপাতালে এখন এসব রোগে আক্রান্ত রোগীর সংখ্যা প্রচুর। রোগিদের উপযুক্ত চিকিৎসাসেবা দেওয়া হচ্ছে। ওষুধও পর্যাপ্ত আছে। সুস্থ হয়ে অনেকে বাড়ি ফিরে যাচ্ছে। জেলা স্বাস্থ্য বিভাগ জানিয়েছেন,সদর উপজেলার বাহিরে দুর্গম উপজেলা থেকেও শিশু রোগি এসে রাঙামাটি জেনারেল হাসপাতালে ভর্তি হচ্ছে। এদিকে প্রচন্ড শীতে দিন দিন করোনা ওমিক্রন সংক্রমন রোগির সংখ্যাও বাড়ছে এ জেলায়। তার পরও লোকজন ঘরের বাহিরে গেলে মাক্স পরতে নারাজ। প্রতিনিই মাক্স পরা ও জনসচেতনতায় জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট শহরের মধ্যে মোবাইল কোর্ট পরিচালনা করছে।