রাঙামাটিতে জাতীয় ভোক্তা অধিকার দিবস উপলক্ষে শোভাযাত্রা ও আলোচনা

6

রাঙামাটি প্রতিনিধি

‘স্মার্ট বাংলাদেশ গড়ি, ভোক্তার স্বার্থে কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করি’ এ প্রতিপাদ্যকে সামনে নিয়ে রাঙামাটিতে জাতীয় ভোক্তা অধিকার দিবস উপলক্ষে শোভাযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। গতকাল শুক্রবার সকাল ১১টায় জেলা প্রশাসন ও ভোক্তা অধিকারের আয়োজনে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে দিবসটি পালন করা হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, জেলা প্রশাসক মোহাম্মদ মোশারফ হোসেন খান।
অনুষ্ঠানের প্রধান অতিথি ও জেলা প্রশাসক বলেন, ইসলামে বলা আছে, সৎ ব্যবসায়ী মৃত্যুর পরে শহীদের মর্যাদা পাবে। সকল ধর্মেই বলা আছে সততার সাথে ব্যবসা করার মাধ্যমে মানব সেবার কথা। জেলা প্রশাসক ব্যবসায়ীদের সৎভাবে ব্যবসা করার অনুরোধ জানান।
তিনি বলেন, খাবারে ভেজাল, নিত্য পণ্য মূল্যের ঊর্ধ্বগতি সহ এসকল সমস্যার সমাধানের জন্য ব্যবসায়িদের নৈতিকতার পরিবর্তন করতে হবে, ব্যবসায়িদের নৈতিকতার পরিবর্তন না হলে সমস্যার সমাধান হবে না।
বর্তমানে দেখা গেছে, খাবারে এমন পরিমাণ ভেজাল দেওয়া হচ্ছে যে অস্বাস্থ্যকর ভেজাল খাবার খেয়ে পয়জনিং হিসেবে কাজ করছে। এসব অস্বাস্থ্যকর খাবার খেয়ে দেশে প্রতিবছর ক্যান্সারের মত মরণব্যাধীর রোগী বাড়ছে। কিডনি, ফুসফুস, হৃদরোগ, লিভারের সমস্যা হচ্ছে শুধু খাবারের ভেজালের। এসময় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. সাইফুল ইসলাম, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক রানা দেব নাথ, জেলা খাদ্য নিয়ন্ত্রক কানিজ জাহান বিন্দু, চেম্বার অফ কমার্সের পরিচালক মো. মনিরুজ্জামান মহসিন, বনরূপা বাজার ব্যবসায়ি সমিতির সভাপতি আবু সৈয়দ, রাঙামাটি হোটেল রেস্তোরাঁ মালিক সমিতির সভাপতি মোঃ শামীম খানসহ ব্যবসায়ি নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
উপস্থিত নেতৃবৃন্দ বলেন, মাহে রমজান চলছে কিন্তু নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের দাম মানুষের নাগালের বাইরে। বিশেষ করে শশা, কাঁচা বাজার প্রতিদিন মনিটরিং করা দরকার। বাজার দর স্থিতিশীল রাখতে সমষ্টিকগতভাবে সবাইকে সচেতন হবে হবে। এর আগে জেলা প্রশাসক কার্যালয় চত্বর থেকে বের হওয়া বর্ণাঢ্য শোভাযাত্রা শহরের হ্যাপীর মোড় প্রধান সড়ক প্রদক্ষিণ করে আলোচনা সভায় মিলিত হয়।