রাউজানে সর্তার বেগুন ১০ টাকায় ৩ কেজি!

62

রাউজানের সর্তার মিষ্টি বেগুনের দর চরমভাবে কমে গেছে। এখন স্থানীয় বাজারে বেগুন বিক্রি হচ্ছে মাত্র ৩-৪ টাকা কেজিতে। কোথাও কোথাও বিক্রি হচ্ছে ১০ টাকায় ৩ কেজিও। কৃষকরা বলছেন, খিরামে দুই মাস আগে প্রতি কেজি বেগুন ৬০/৭০ টাকা দামে বিক্রি হয়েছে। এখন বেগুনের দর এতটু পড়ে গেছে যে, কৃষকরা ক্ষেত থেকে বেগুন তুলে বাজারে নিতেও আগ্রহী হচ্ছে না। কিছু কিছু জায়গায় কৃষকরা মন খারাপ করে উন্মুক্ত মাঠে, রাস্তায় বড় বড় স্তূপ করে রেখেছেন। তাদের বক্তব্য ক্ষেত হতে এই বেগুন তুলতে দৈনিক মজুরি দিতে হয় জনপ্রতি ৬০০ টাকা। তাছাড়া পোকা দমনের জন্য দিতে হয় নানা ধরনের কীটনাশক ও চারায় পানি দিতে হয় মাসে দুই বার। এসব খাতে তাদের যে খরচ পড়ে বেগুন বিক্রি করে তা উঠছে না। এলাকার কৃষক নুর মুহাম্মদ, ইউপি সদস্য নঈম উদ্দিন সওদাগর, হাছান মুরাদ রাজু, আক্তার হোসেন, রনি, হারুন, সেলিম, শাহাবউদ্দীন ক্ষোভ প্রকাশ করে বলেন, আমরা এলাকায় শাকসবজি, ফল ফলাদি সবার আগেই উৎপন্ন করি, কিন্ত ফটিকছড়ির দিকে যাতায়াত ব্যাবস্থা ভাল না হওয়ায় রাউজান হয়ে পণ্য বাজারে নিয়ে যেতে হয়। এতেও আমাদের বড় বাধা সর্তার খালে ব্রিজ না থাকা। অনেক কষ্ট করে নদী পার করে রাউজান হলদিয়ায় স্তূপ করে রাখি, রাউজানমুখী হয়ে পণ্য নিয়ে যাই। এতে আমাদের কষ্ট হলেও যাতায়াতে সময় স্বল্পতার কারণে বড় ধরনের লোকসান থেকে রক্ষা পাই।
নুর মুহাম্মদ সওদাগর বলেন, আমার এলাকায় ১২টি গরুর খামার, ৩৫টি মাছের খামার, ৫৫টি পোল্ট্রি খামার, প্রায় ২০০০ একর এলাকাজুড়ে বিভিন্ন প্রজাপতির ফল ও উন্নতমানের বৃক্ষ ও বাশঁ বাগান পাশাপাশি এ এলাকায় হাট বাজারের মধ্যে আছে বার্মাছড়ি বাজার, খিরাম দৌলত মুন্সীর হাঠ, খিরাম চৌমুহনী বাজার, ফুলতলি বাজার (হচ্ছারঘাট)। কিন্তু হচ্ছারঘাট ব্রিজ না থাকায় চট্টগ্রাম শহরে যাতায়াতের একমাত্র পথ নানুপুর নাজির হাট হাটহাজারী হয়ে যেতে হয়। যাতে প্রায় ৬৭ কিলোমিটার দূরত্ব। কিন্ত হচ্ছারঘাট ব্িরজটি হলে রাউজান হয়ে চট্টগ্রাম অল্প সময়ে যাওয়া যেত। এতে এখানকার সবজির ভালো মূল্য পাওয়া যেত।
এদিকে হলদিয়া হচ্ছারঘাট ব্রিজ বাস্তবায়ন সংগ্রাম কমিটির সাধারণ সম্পাদক আওয়ামী লীগ নেতা মাওলানা দিদারুল আলম বলেন, ‘মাননীয় সংসদ সদস্য এবিএম ফজলে করিম চৌধুরী এমপি হলদিয়া হচ্ছারঘাট এলাকায় ব্রিজ নির্মাণের জন্য সব প্রস্তুতি ইতোমধ্যে নিয়েছেন। প্রথম ধাপে সয়েল টেস্টের কাজ শেষ হয়েছে। এলজিইডি ব্রিজ নির্মাণ নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করছেন। খুব দ্রুতই ব্রিজ নির্মিত হবে বলে আশা করা যাচ্ছে।