রাউজানে ভুয়া চিকিৎসকসহ আটক ৫

41

রাউজানে ডায়াবেটিস প্রতিরোধকারী ওষুধের নামে প্রতারণা করায় ভুয়া চিকিৎসকসহ ৫ ব্যক্তিকে আটক করেছে পুলিশ। গতকাল মঙ্গলবার উপজেলার উরকিচর ইউনিয়নের মোহাম্মদীয়া গাউসিয়া সুন্নিয়া মাদ্রাসায় চিকিৎসা সেবার নামে প্রতারণার সময় তাদের আটক করা হয়।
আটককৃতরা হলেন, হাটহাজারীর মাদার্শা ইউনিয়নের মৃত কাজী ফজল আহমদের পুত্র কাজী এম.এ মান্নান, মাগুরা জেলার সত্যপুরের বড়বাড়ির মৃত আবুল হাসেমের পুত্র আবুল আকতার (৪৫), একই জেলার সিতারামপুরের ইউসুফ বিশ্বাসের পুত্র নাজমুল হাসান (৪০), একই জেলার চুমকি খাতুন (২৫), সোনিয়া বেগম (১৯)।
সূত্র জানায়, উপজেলার উরকিরচর ইউনিয়নের মোহাম্মদীয়া গাউসিয়া সুন্নিয়া মাদ্রাসা সংলগ্ন একটি ফার্মেসি দিয়ে পাশ্ববর্তী নিজের নামের আগে ডা. লিখে কাজী এম.এ মান্নান দীর্ঘদিন চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছেন। সম্প্রতি তিনি একদল প্রতারকের সাথে যুক্ত হয়ে রোগীদের ডায়াবেটিসের ওষুধ সরবরাহ করছিলেন। বিষয়টি জানতে পেরে স্থানীয়রা ওই ভুয়া চিকিৎসকসহ প্রতারক দলের ৪ সদস্যকে আটক করে পুলিশে সোপর্দ করে।
অভিযুক্ত ভুয়া চিকিৎসক এম.এ মান্নান জানান, সরকারি অনুমোদনের কথা বলে এলাকার মানুষকে ডায়াবেটিসের চিকিৎসা দেওয়ার কথা বলেছিল তারা। যার কারণে আমি এলাকার কয়েকজনের কাছ থেকে ওষধ বাবদ ২ হাজার টাকা ও পরীক্ষা বাবদ ৫০ নিয়ে চিকিৎসার জন্য নেই। পরে ইউপি সদস্য কাউসার আলম, মো. আবছার ও স্থানীয়দের সহযোগিতায় ওই ওষুধ সরবরাহকারীরা প্রতারক বলে জানতে পারি।
এ বিষয়ে স্থানীয় ইউপি চেয়ারম্যান সৈয়দ আবদুল জব্বার সোহেল বলেন, বিষয়টি আমি অবগত হওয়ার পরপর ইউএনওকে অবগত করি। পরে নোয়াপাড়া পুলিশ ফাঁড়ি থেকে কয়েকজন পুলিশ এসে তাদের আটক করে উপজেলা পরিষদে নিয়ে যায়।
প্রতারণার শিকার এলাকার আবুল কাসেম ও মো. ফয়েজ জানান, কয়েকদিন আগে প্রতারক দলের সদস্য নাজমুল এলাকার ডাক্তার নামধারী কাজী মান্নানের দোকানে এসে আমাদেরকে নানাভাবে প্রলুব্ধ করে। এতে সরকার প্রাথমিক পর্যায়ে যক্ষা রোগের ন্যায় ডায়াবেটিসকে নির্মুল করতে এ উদ্যোগ গ্রহণ করেছে বলে জানালে আমরা নিজেরা ও এলাকার লোকজনকে চিকিৎসা নিতে উৎসাহিত করি। এতে আমিসহ ২৩ জন রোগী প্রতারণার শিকার হই।
এ বিষয়ে রাউজান উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. জোনায়েদ কবির সোহাগ বলেন, আমি জেলায় একটি মিটিংয়ে থাকায় ফিরতে দেরি হয়েছে। এতে অফিসে গিয়ে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।