রাউজানের শীর্ষ সন্ত্রাসী বাচাইয়া গ্রেপ্তার

57

রাউজানের শীর্ষ সন্ত্রাসী রফিকুল ইসলাম প্রকাশ বাচাইয়াকে (৫৫) গ্রেপ্তার করেছে পুলিশ। গত বৃহস্পতিবার রাত ১২টার দিকে থানা পুলিশের অভিযানে তার নিজবাড়ি উপজেলার চিকদাইর ইউনিয়নের দক্ষিণ সর্তা মঙ্গল চাঁদ তালুকদার বাড়ি থেকে তাকে গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তারের পর পুলিশের জিজ্ঞাসাবাদে তার দেওয়া স্বীকারোক্তি মতে নিজ বসতঘরে খাটের নিচ থেকে তিনটি বন্দুক ও ৬ রাউন্ড কার্তুজ উদ্ধার করে পুলিশ।
জানা যায়, বাচাইয়া অধুনালুপ্ত এনডিপি’র ক্যাডার ছিলেন। সে তার সহযোগিদের নিয়ে রাউজানে হত্যা, অপহরণ, চাঁদাবাজী, সংখালঘু স¤প্রদায়ের নারীদের ধর্ষণ সহ নানা অপকর্ম সংঘটিত করে উত্তর রাউজানের সাধারণ মানুষকে জিম্মি করে রাখত।
গত ২০০৪ সালে অপারেশন ক্লিন হার্ট চলাকালে সেনাবাহিনীর সদস্যরা তাকে একে ৪৭ রাইফেল ও বিপুল পরিমাণ অস্ত্র সহ গ্রেপ্তার করে। এরপর ২০০৯ সালে জেল থেকে জামিনে মুক্তি পেয়ে আত্মগোপনে চলে যায় সে।
রাউজান থানার ওসি কেপায়েত উল্লাহ জানান, বাচাইয়ার বিরুদ্ধে অস্ত্র আইনে একটি মামলায় ১৭ বছরের সাজা রয়েছে। তাছাড়া তার বিরুদ্ধে রাউজান ও নগরীর বিভিন্ন থানায় হত্যা, অপহরণ ও অস্ত্র আইনে ১০টি মামলা রয়েছে। গতকাল শুক্রবার তার বিরুদ্ধে আরো একটি অস্ত্র আইনে মামলা রুজু করা হয় রাউজান থানায়।
বাচাইয়াকে গতকাল শুক্রবার রাউজান থানা পুলিশ আদালতে সোপর্দ করলে আদালত তাকে জেলহাজতে প্রেরণ করেন।