রমজানে এক সাথে বেশি পণ্য না কেনার আহবান

9

পূর্বদেশ ডেস্ক

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, রমজান মাসে নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম কমবে কিনা বলতে পারবো না। তবে দাম যাতে না বাড়ে সে ব্যবস্থা নেওয়া হয়েছে। গতকাল রোববার দুপুরে রংপুর নগরীর ক্রিকেট গার্ডেন সংলগ্ন মাঠে বাণিজ্য মেলা উদ্বোধনকালে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা বলেন তিনি।
মন্ত্রী বলেন, এবার রমজান মাসে টিসিবি কার্ডধারী এক কোটি পরিবারের মাঝে দুইবার সাশ্রয়ী মূল্যে টিসিবির পণ্য বিক্রি করা হবে। একবার রমজানের শুরুর দিকে, আরেকবার মাঝামাঝি। এভাবে এই পণ্য দেওয়া হবে।তিনি বলেন, রমজান মাস এলেই একশ্রেণির অসাধু ব্যবসায়ী নিত্যপণ্যের দাম বাড়িয়ে দেয়। এবার আগে বলে তাদের সতর্ক করতে চাই না। তবে এসব ব্যবসায়ীর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। খবর বিডিনিউজ।
টিপু মুনশি বলেন, কিছু কিছু আইটেমের দাম বাড়বে। এতে কিছু করার ছিল না। এতদিন গ্যাসের ওপর সাবসিডি (ভর্তুকি) দেওয়া হচ্ছিল, সেটা প্রত্যাহার করে নেওয়া হয়েছে। তারপরও আলোচনা করে দেখা হবে, কোন কোন জায়গায় দাম কমালে জনগণের উপকার হবে।’
তিনি বলেন, বহুকাল ধরে সরকার গ্যাসে লোকসান দিয়ে সাবসিডি দিয়ে আসছিল। সাধারণ মানুষের দেওয়া ট্যাক্স থেকে সাবসিডি দেওয়া হচ্ছিল। সেই বিবেচনা থেকেই গ্যাসের দাম বাড়ানো হয়েছে। বিশ্ববাজারে যে মন্দা ও অস্থিরতা চলছে, আমরা তার থেকে অনেক ভালো আছি।
মন্ত্রী সবাইকে রমজান মাসের পুরো বাজার একসঙ্গে না কেনার আহবান জানিয়ে বলেন, এতে চাপ সৃষ্টি হয়। অসাধু ব্যবসায়ীরা এই সুযোগ নেয়।
এর আগে দুপুর ১টার দিকে ফিতা কেটে ও বেলুন উড়িয়ে রংপুর বাণিজ্য মেলার উদ্বোধন করেন তিনি। পরে আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতা করেন। এ সময় রংপুর চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি মোস্তফা সোহরাব টিটু, সহ-সভাপতি আজাদ, রংপুর মহানগর আওয়ামী লীগের আহŸায়ক ডা. দেলোয়ার হোসেন, সদস্য সচিব আবুল কাশেম, জেলা আওয়ামী লীগের যুগ্ম আহŸায়ক মাজেদ বাবুলসহ অনেকে উপস্থিত ছিলেন।