রমজানের প্রথম জুমায় মসজিদে মুসল্লিদের উপচেপড়া ভিড়

9

নিজস্ব প্রতিবেদক

পবিত্র মাহে রমজানের প্রথম জুমায় গতকাল নগরীর মসজিদে মসজিদে লাখো মুসল্লি যোগ দেন। রমজান মাসের তিন ভাগের (১০ রোজা করে) প্রথম ভাগ রহমতের দশকের ষষ্ঠ দিনের রোজা অতিবাহিত করেছেন ধর্মপ্রাণ মুসলমানরা। একদিকে জুমার দিন অপর দিকে রমজান। রমজান মাসের জুমার দিনটি মুসলমানদের জন্য আরো বেশি গুরুত্ব ও ফজিলতপূর্ণ একটি দিন।
নগরীর জমিয়তুল ফালাহ, আন্দরকিল্লাহ শাহী জামে মসজিদ, আগ্রাবাদ সিডিএ জামে মসজিদ, মেহেদীবাগ সিডিএ জামে মসজিদ ও চকবাজার ওলি খাঁ মসজিদসহ বিভিন্ন মসজিদে খুৎবা শুরু হওয়ার অনেক আগে থেকেই মুসল্লিরা জড়ো হতে থাকেন। খুৎবা শুরুর আগে মসজিদের খতিবগণ রমজান উপলক্ষে বিশেষ বয়ান করেন মুসল্লিদের উদ্দেশ্যে। নামাজ শেষে মসজিদে মসজিদে বিশেষ মুনাজাত অনুষ্ঠিত হয়।
ইসলামে পবিত্র জুমার গুরুত্ব অতিব্যাপক। কোরআন ও হাদিস থেকে জুমার নামাযের পবিত্রতা ও গুরুত্ব পরিলক্ষিত হয়। পবিত্র কোরআনে জুমার গুরুত্ব তুলে ধরে আল্লাহতায়ালা বলেন- ‘হে মুমিনগণ! জুমার দিনে যখন নামাজের জন্য আজান দেওয়া হয়, তখন তোমরা আল্লাহর ইবাদতের জন্য দ্রæত যাও এবং বেচাকেনা বন্ধ কর। এটা তোমাদের জন্য উত্তম, যদি তোমরা বোঝো’ (সুরা জুমা: ৯)। ইসলামে জুমার দিনের নামাজের যে বিশেষ গুরুত্ব রয়েছে তা এই আয়াত স্পষ্ট করে।