রপ্তানি আয়ে ডলারের নতুন দর নির্ধারণ

21

পূর্বদেশ ডেস্ক

রপ্তানি আয়ে ডলারের দাম আরও ১ টাকা বাড়ানো হয়েছে। নতুন দর ১০২ টাকা নির্ধারণ করেছে ব্যাংকগুলো। তবে রেমিট্যান্সে ডলারের দাম আগের মতো ১০৭ টাকা থাকছে। দেশে ডলার সংকট নিরসনে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। গতকাল রবিবার অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি) এবং বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলারস অ্যাসোসিয়েশনের (বাফেদা) বৈঠকে এ মূল্য ঠিক করা হয়। ডলারের দাম নির্ধারণের দায়িত্ব বাণিজ্যিক ব্যাংকগুলোর ওপর ছেড়ে দেয় বাংলাদেশ ব্যাংক। এতে রপ্তানি আয়ে সর্বোচ্চ দর ছিল ৯৯ টাকা। আর রেমিট্যান্সে ধার্য করা হয় ১০৮ টাকা।
সেই সঙ্গে ডলারের ৫ দিনের গড় খরচের চেয়ে ১ টাকা বেশি মূল্যে আমদানি দায় শোধ করতে বলা হয়। পরে বিভিন্ন সময় দফায় দফায় সভায় নতুন দাম ঠিক করা হয়।
এদিন সভায় উপস্থিত এক ব্যাংকের শীর্ষ কর্মকর্তা বলেন, রেমিট্যান্স ও রপ্তানি আয়ের পার্থক্য রয়েছে। একে কাছাকাছি নিয়ে আসা হবে। যে কারণে ডলারের দাম আরও ১ টাকা বাড়ানো হয়েছে। এখন থেকে ব্যাংকগুলো রপ্তানি আয় সংগ্রহ করবে ১০২ টাকা করে।
গত বৃহস্পতিবার আন্তঃব্যাংক ডলার লেনদেন হয় সর্বনিম্ন ১০২ টাকা ৭২ পয়সায়। আর সর্বোচ্চ ১০৭ টাকা পর্যন্ত। চলতি বছরের এপ্রিল থেকে প্রধান আন্তর্জাতিক মুদ্রার দাম বেড়েছে। সে সময় প্রতি ডলারের দর ছিল ৮৬ টাকা। সে হিসাবে গত ৯ মাসে ডলারের মূল্য বৃদ্ধি পেয়েছে ২১ টাকা।