রক্ষক নিজেই ভক্ষক!

26

হাটহাজারী প্রতিনিধি

দেশের অন্যতম মিঠা পানির কার্প জাতীয় মা-মাছের মৎস প্রজনন ক্ষেত্র ও বঙ্গবন্ধু মৎস হেরিটেজ হালদা নদী থেকে বোয়াল মাছ শিকারের অপরাধে এক মাছ শিকারীকে আটক করেছে। আটককৃত ওই ব্যক্তির নাম মো. নাজিম উদ্দিন (৩৮)। আটকের পর আইন অমান্য করে নিষিদ্ধ বড়শি দিয়ে মাছ শিকারের অপরাধে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে সাত দিনের বিনাশ্রম কারাদন্ড দিয়ে জেলে পাঠানো হয়েছে তাকে।
গতকাল রবিবার বিকেল ৫ টার দিকে নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী অফিসার মো. শাহিদুল আলম এ কারাদন্ডাদেশ দেন।
নাজিম উপজেলার গড়দুয়ারা ইউনিয়নের ৭নং ওয়ার্ডের জব্বার বলি বাড়ির মো. শাহ আলমের ছেলে।তিনি হালদা পাহারার দায়িত্বে নিয়োজিত ইন্টিগ্রেটেড ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (আইডিএফ) নামক একটি এনজিও’র স্বেচ্ছাসেবক বলে জানা গেছে।
এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার মো. শাহিদুল আলম বলেন, গোপন তথ্যের ভিত্তিতে অভিযান চালিয়ে হালদার মাছ শিকারী মো. নাজিম উদ্দিন নামের এক ব্যক্তিকে আটক করা হয়। তার বিরুদ্ধে গত শনিবার একটি ৬ কেজি ওজনের মা মাছ (কাতল) ও আজ (রবিবার) ১৩ কেজি ওজনের একটি বোয়াল মাছ ধরার অভিযোগ পাওয়া যায়। অভিযোগ মোতাবেক বোয়াল মাছসহ তাকে আটকের চেষ্টা করা হয়, কিন্তু প্রশাসনের গতিবিধি টের পেয়ে স্থান পরিবর্তন করতে থাকে।
পরে, স্থানীয় চেয়ারম্যান সারোয়ার মোর্শেদ তালুদারের সহযোগিতায় তাকে আটক করা গেলেও মাছটি উদ্ধার করা সম্ভব হয়নি। আটকের পর জিজ্ঞাসাবাদে অভিযুক্ত নাজিম মাছটি চৌধুরীহাটে কোনিপ এক অচেনা ব্যক্তির কাছে বিক্রির কথা স্বীকার করায তাকে সাত দিনের বিনাশ্রম কারাদন্ড দিয়ে জেল হাজতে প্রেরণ করা হয়।