রক্ত জমাট বাঁধার ঘটনা এবার জনসনের টিকাতেও

16

যুক্তরাষ্ট্রভিত্তিক ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান জনসন অ্যান্ড জনসনের করোনা টিকাতেও রক্ত জমাট বাঁধার ঘটনা ঘটেছে। ৯ এপ্রিল শুক্রবার ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) ওষুধ নিয়ন্ত্রক সংস্থা ইউরোপিয়ান মেডিসিনস এজেন্সি (ইএমএ) এই তথ্য জানিয়েছে। কিছুদিন আগেই অক্সফোর্ডের ভ্যাকসিনে রক্ত জমাট বাঁধার ঘটনা সামনে এসেছিল। ওই ঘটনার প্রতিক্রিয়া হিসেবে বিভিন্ন দেশে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকাদান কর্মসূচি স্থগিত করা হয়। সেই ঘটনার রেশ না কাটতেই এবার জনসনের টিকাতেও একই ধরনের অভিজ্ঞতার কথা জানালো ইএমএ।
ইউরোপিয়ান মেডিসিনস এজেন্সি জানিয়েছে, জনসন অ্যান্ড জনসনের টিকা নেওয়ার পর এখন পর্যন্ত চার জনের শরীরে রক্ত জমাট বাঁধার ঘটনা ঘটেছে। এর মধ্যে তিন জনই যুক্তরাষ্ট্রের। মূলত তাদের মস্তিষ্ক ও তলপেটে রক্ত জমাট বাঁধার এসব ঘটনা ঘটে।
এ ধরনের ঘটনা অবশ্য এটাই প্রথম নয়। ইউরোপে ক্লিনিক্যাল ট্রায়াল চালানোর সময়ও একই রকমের ঘটনা ঘটেছে। সে সময় রক্ত জমাট বাঁধার ঘটনায় একজন স্বেচ্ছাসেবীর মৃত্যু হয়েছিল। তবে তখন প্রতিষ্ঠানটির পক্ষ থেকে দাবি করা হয়েছিল যে, তাদের টিকা নেওয়ার সঙ্গে এর কোনও যোগসূত্র ছিল না। সে যাত্রায় বিষয়টি সেখানেই থেমে গেলেও সম্প্রতি যুক্তরাষ্ট্রে তিন টিকাগ্রহীতার একই সমস্যা দেখা দেওয়ায় নড়েচড়ে বসে ইউরোপীয় ইউনিয়ন। এ সংক্রান্ত সামগ্রিক তথ্য পুনরায় মূল্যায়নের উদ্যোগ নেওয়া হয়।
এ দায়িত্ব দেওয়া হয় ইউরোপিয়ান মেডিসিনস এজেন্সিকে। এক বিবৃতিতে জনসন অ্যান্ড জনসন জানিয়েছে, রক্ত জমাট বাঁধার বিরল এ ঘটনা নিয়ে বিশদ তথ্য পেতে নিয়ন্ত্রক সংস্থাগুলোর সঙ্গে তারা কাজ করে যাচ্ছে। তবে এখনও পর্যন্ত ভ্যাকসিনের সঙ্গে এ ঘটনার কোনও সম্পর্ক প্রতিষ্ঠিত হয়নি।