রংপুর সিটিতে ভোট আজ

9

ছয় স্তরের কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে আজ মঙ্গলবার সকাল থেকে শুরু হচ্ছে রংপুর সিটি করপোরেশন নির্বাচন। এ জন্য সোমবার রংপুর পুলিশ লাইন্স মাঠ থেকে সব কেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিনসহ (ইভিএম) নির্বাচনি সরঞ্জাম সরবরাহ করা হয়েছে। প্রিসাইডিং কর্মকর্তারা কড়া পুলিশি পাহারায় নির্বাচনি সামগ্রী কেন্দ্রে নিয়ে গেছেন।
রিটার্নিং কর্মকর্তা বলেন, ‘রংপুর সিটি করপোরেশন নির্বাচনের জন্য সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। ২২৯টি ভোট কেন্দ্রের সবকটিতেই সিসি ক্যামেরা স্থাপনের কাজ সম্পন্ন হয়েছে।
তিনি বলেন, ‘রবিবার মধ্যরাত থেকে রংপুর সিটি করপোরেশন এলাকায় সব মোটরসাইকেল চলাচল নিষিদ্ধ করা হয়েছে। যান চলাচল নিয়ন্ত্রণ করা হয়েছে। এই কর্মকর্তা আরও বলেন, ‘নির্বাচন অবাধ ও সুষ্ঠু ও নিরপেক্ষভাবে অনুষ্ঠানের জন্য সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। তারপরও যদি নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করা হয় এবং যাদের জন্য নির্বাচন প্রশ্নবিদ্ধ হবে তাদের আইনের আওতায় আনা হবে।’
অন্যদিকে, রংপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনার নুরে আলম মীনা বলেন, ‘নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করতে ছয় স্তরের নিরাপত্তা বলয় তৈরি করা হয়েছে।
জানা গেছে, রংপুর সিটি করপোরেশন নির্বাচনে মেয়র, কাউন্সিলর ও সংরক্ষিত নারী কাউন্সিলরসহ মোট প্রার্থী ২৫১ জন। এদের মধ্যে ৯ জন মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন। এ ছাড়া ১১টি ওয়ার্ডে সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ৬৮ জন ও সাধারণ কাউন্সিলর প্রার্থী ১৮৩ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন।
মেয়র পদে প্রার্থীরা হলেন- আওয়ামী লীগ মনোনীত হোসনে আরা লুৎফা ডালিয়া, জাতীয় পার্টির মোস্তাফিজার রহমান (বর্তমান মেয়র), আওয়ামী লীগের বিদ্রোহী লতিফুর রহমান মিলন (দল থেকে বহিষ্কৃত), ইসলামী আন্দোলনের আমিরুজ্জামান পিয়াল, জাসদের শফিউর রহমান, জাকের পার্টির আশরাফুল ইসলাম খোকন, বাংলাদেশ কংগ্রেস পার্টির আবু রায়হান, খেলাফতে মজলিসের তৌহিদুর রহমান ও স্বতন্ত্র প্রার্থী মেহেদী হাসান বনি। খবর বাংলা ট্রিবিউন’র