যোগাযোগ ব্যবস্থার চিত্র বদলে দেবে চন্দ্রঘোনা ইউপি সড়ক

10

মাসুদ নাসির, রাঙ্গুনিয়া

রাঙ্গুনিয়া উপজেলার চন্দ্রঘোনা কদমতলী ইউনিয়নের ইউপি সড়কের নির্মাণ কাজ প্রায শেষের দিকে। সড়কটি নির্মাণ হওয়ায় ইউনিয়নের সবস্তরের সাধরনের যোগাযোগ ব্যবস্থায় বদলে দেবে এলাকার সার্বিক চিত্র। ইউপি সড়কটি বছরের পর বছর কাজ না হওয়ায় এলাকার সার্বিক কার্য্যক্রম পিছিয়ে ছিল। চন্দ্রঘোনা ছুফি পাড়া থেকে মহাজনের বটতল পর্যন্ত গত বছরের বষ্যায় চলাচল করতে হয়েছে এলাকার জনসাধনের চরম কষ্ট ঝুকির মধ্যে। সড়কে ইট না থাকায় কোথাও গর্ত আবার সড়কের বিস্তীর্ণ অংশে কাদা জমে জন চলাচল অনেকটা নিরুপায় হয়ে করতে হতো। যানবাহন চলাচল করা যেতোনা।
স্কুলের ছাত্র ছাত্রীরা সড়কেরর কাদা মাড়িয়ে আসা যাওয়া করতে হতো। বছরের পর বছর পার হলেও ইউপি সড়ক ছিল জন ও যান চলাচল অনুপযোগি। ইউনিয়নের যোগাযোগ ব্যবস্থা সহজ করার লক্ষে রাঙ্গুনিয়া থেকে নির্বাচিত সংসদ সদস্য সরকারের তথ্য ও সমপ্রচান মন্ত্রী ড. হাছান মাহমুদ সড়কের নির্মাণের কাজের জন্য স্থানীয় সরকার মন্ত্রানালয় থেকে বরাদ্দ এনে দেয়। রাঙ্গুনিয়া উপজেলা প্রকৌশল অফিস সুত্রে জানা যায়, সড়কটি ডাবল ইট সলিং (এইচবিবি) সড়কের দুই পাশে মাটি ভরাট সহ ৯শ মিটার কাজ প্রায় ১ কিলোমিটার করার জন্য প্রাকল্লতি ব্যায় ৭২ লক্ষ টাকা। ৬নং ওয়ার্ডের পাটান পাড়া গ্রামের বাসিন্দা মৌলানা রহমত উল্লাহ শাহীন জানান, সড়কটি দিয়ে ইউনিয়ন পরিষদে যাওয়া আসা ছিল খুবই কষ্টের। সড়কটির নামে ছিল কাজে কিছুই ছিলনা।
এলাকার জনসাধনেরএ সড়ক জন ও যান চলাচল একেবারেই অনুপযোগি ছিল। এখন এ সড়ক দিয়ে সহজে যানবাহন ও জনচলাচল সহজ হয়েছে। নির্মাণ কাজ এখন সম্পন্নের পথে সে কারণে সড়কটি এখন দৃশ্যমান হয়েছে। উপজেলা প্রকৌশলী মো. দিদারুল আলম জানান, সড়কটির বরাদ্দ আনার পিছনে কাজ করেছে মাননীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ মহোদয়। সড়কটির কাজ ৮০ ভাগ শেষ হয়েছে। এ মাসে বাকি কাজ শেষ হবে।
সড়কটির নির্মাণকারী প্রতিষ্টান আহমদিয়া ট্রের্ডাসের মালিক মো. সুমন জানান, সড়কটির নির্মাণ কাজ এখন দৃশ্যমান। এলাকার মানুষের সার্বিক সহযোগিতায় সড়কটির ডাবল ইট সলিং কাজ করতে পেরেছি। চন্দ্রঘোনা ইউপি চেয়ারম্যান ইদ্রিছ আজগর জানান, ইউপি সড়কটি এলাকার জন্য খুবই গুরুত্বপূর্ণ। সড়কটির নির্মাণ কাজ হওয়ার কারণে এলাকার মানুষের যোগাযোগ ব্যবস্থা সহজ হবে। সড়কটির কার্পেডিং এর জন্য টেন্ডার প্রক্রিয়ায় দেওয়া আছে। যে কোন সময়ে সড়কটি সম্পূর্ণভাবে কার্পেডিং হবে।