যুব বিদ্রোহ দিবস উপলক্ষে সূর্যসেনের প্রতিকৃতিতে শ্রদ্ধা

15

তারকেশ্বর দস্তিদার স্মৃতি পরিষদ :
যুব বিদ্রোহ দিবসে বিপ্লবী তারকেশ্বর দস্তিদার স্মৃতি পরিষদের উদ্দ্যেগে করোনার মহামারীর সমস্ত বিধি নিষেধ মেনে চট্টগ্রামের আন্দরকিল্লাস্থ জে এম সেন হল প্রাঙ্গণে বিপ্লবী মহানায়ক মাস্টারদা সূর্য সেনের আবক্ষ মূর্তিতে পুষ্পামাল্য প্রদান করা হয়। পুষ্পমাল্য প্রদানকালে উপস্থিত ছিলেন পরিষদের সভাপতি ইঞ্জিনিয়ার সিঞ্চন ভৌমিক, অর্থ সম্পাদক তপন ভট্টাচার্য্য, প্রদীপ নন্দী, বিশাখা দাস, শ্রীকান্ত বিশ্বাস, সজল শিকদার সহ অন্যান্যরা।
পরিষদের সাধারন সম্পাদক ইন্জিনিয়ার সিঞ্চন ভৌমিক বলেন, মাস্টারদা সুর্য সেন এর নেতৃত্বে চট্টগ্রামের একদল সাহসী যুবক, যুব বিদ্রোহের মাধ্যমে ১৯৩০ সালে ১৮ই এপ্রিল বিট্রিশ বেনিয়াদের পরাভুত করে চার দিন চট্টগ্রামকে স্বাধীন করে রেখেছিল। এই যুদ্ধে ১২জন বিপ্লবী শহীদ হয়েছিলেন আর ব্রিটিশদের ৭০-১০০ জন সৈন্য মৃত্যুবরণ করেছিলেন। ব্রিটিশ বেনিয়ারা ও সৈন্যরা ভয়ে চার দিন ধরে চট্টগ্রাম বন্দরে জাহাজে অবস্থান করেছিল। এই যুব বিদ্রোহের প্রেরণা থেকে ৫২ এর ভাষা আন্দোলন, ৬২ এর শিক্ষা আন্দোলন, ৬৬ এর ছয় দফা, ৬৯ এর গণ অভ্যুত্থান, ৭০ এর নির্বাচন এবং ৭১ এ স্বাধীনতা সংগ্রাম। জাতির পিতা শেখ মুজিবর রহমান সবসময় বলতেন, বিপ্লবীদের কাছ থেকে অনুপ্রেরণা পেয়ে আন্দোলন ও অন্যায়ের প্রতিবাদ করার সাহস পেয়েছি। আজ আমরা স্বাধীন ও সার্বভৌম জাতি হিসেবে গর্বের পার করছি স্বাধীনতার সূবর্ণ জয়ন্তী ও মুজিববর্ষ, কিন্তু পরিতাপের বিষয় স্বাধীনতার সূবর্ণ জয়ন্তীতে বিপ্লবীদের কোন সম্মান করা হয়নি, সম্মান ও ইতিহাস রক্ষার কোন কর্মসূচি না থাকার প্রথম কারণ রাজনৈতিক অনভিজ্ঞতা এবং এর জন্য দুঃখ ও ক্ষোভ প্রকাশ করেন ।
পরিষদের অর্থ সম্পাদক তপন ভট্টাচার্য্য বলেন, করোনা মহামারীকে সম্মিলিতভাবে মোকাবেলা করাও একটা সংগ্রাম, এই সংগ্রামে সকলকে নিজের অবস্থান থেকে এগিয়ে আসতে হবে। মাস্টারদা সূর্য সেন আমাদের শিখিয়ে গেছেন, দেশ যখন অন্যায়, অত্যাচার, মৌলবাদ, অপশক্তি ও বৈশ্বিক মহামারীতে আক্রান্ত হয়, তখন মানুষ হিসেবে মানুষের পাশে দাঁড়াতে। মানবিকতা ও পরোউপকারের মাধ্যমেই সকল সংগ্রামে জয়ী সম্ভব।
পরিশেষে, করোনা মহামারীতে মৃত্যুবরণকারী সকল ব্যক্তির আত্মার শান্তি কামনা ও বিপ্লবী তারকেশ্বর দস্তিদার স্মৃতি পরিষদ তাদের সামথ্য অনুযায়ী করোনাকালীন মানুষের পাশে থাকার অঙ্গীকার করেন।
ছাত্র ইউনিয়ন :
১৮ই এপ্রিল চট্টগ্রাম যুব বিদ্রোহ দিবস স্মরণে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন চট্টগ্রাম জেলার পক্ষ থেকে চট্টগ্রাম জেএমসেন হলে মাস্টারদা সূর্যসেনের আবক্ষ ভাষ্কর্যে শ্রদ্ধাঞ্জলী অর্পন করা হয়। শ্রদ্ধাজ্ঞাপনের পর বৃটিশ বিরোধী আন্দোলনের নেতৃবৃন্দদের স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়। এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ ছাত্র ইউনিয়নের চট্টগ্রাম জেলার সভাপতি এ্যানি সেন, স্কুল ছাত্র বিষয় সম্পাদম অয়ন সেনগুপ্ত, সদস্য এস এম নাবিল, কোতোয়ালী থানার সহ সভাপতি রক্তিম দে, আন্দরকিল্লা আঞ্চলিক শাখার যুগ্ম-আহবায়ক নিলয় সেন, চুয়েট ছাত্র ইউনিয়ন নেতা চিরঞ্জিত দাশ, ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র ইউনিয়ন নেত্রী আইরিন আক্তার মিম প্রমুখ।