যুবকের ছয় মাসের কারাদন্ড

17

চলন্ত বাসে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ম্যানেজমেন্ট বিভাগের প্রথম বর্ষের এক ছাত্রীকে যৌন হয়রানির দায়ে বাসটির যাত্রী মানিক মিয়াকে (৩২) ছয় মাসের বিনাশ্রম কারাদÐ দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। গতকাল রবিবার এই ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রুহুল আমীন।
ভুক্তভোগী ওই ছাত্রী জানান, আমি ৩ নম্বর তরী বাসে করে মুরাদপুর থেকে বিশ্ববিদ্যালয়ে আসছিলাম। পিছনে বসা ওই যাত্রী ১০ থেকে ১৫ মিনিট ধরে বারবার আমার গায়ে হাত দেয়। প্রথমে আমি ভেবেছিলাম হয়ত অনিচ্ছাকৃতভাবে এমনটা হচ্ছে। পরে দেখি অনবরত এভাবে করেই যাচ্ছেন। পরবর্তীতে আমি প্রতিবাদ করলে বাসের অন্যান্য শিক্ষার্থীরা তাকে ধরে বিশ্ববিদ্যালয় পুলিশ বক্সে নিয়ে আসে। এরপরই ভ্রাম্যমাণ আদালত তাকে ছয় মাসের কারাদন্ড দেন।
ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রুহুল আমিন বলেন, ঘটনার পরপরই ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। ঘটনার ভুক্তভোগী ও সাক্ষীদের অভিযোগ এবং অভিযুক্ত ওই ব্যক্তিকে জিজ্ঞাসাবাদে বিষয়টি প্রমাণিত হওয়ায় দন্ডবিধি ১৮৬০ এর ৫০৯ ধারা অনুযায়ী মানিক মিয়াকে ছয় মাসের বিনাশ্রম কারাদন্ড দেওয়া হয়েছে। বিকৃত মানসিকতার বিষয়টি তার আচরণেও ফুটে উঠেছে।