যুক্তরাষ্ট্র ও চীনের অংশীদার হওয়া উচিত, প্রতিদ্বন্দ্বী নয়

4

পূর্বদেশ ডেস্ক

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেনকে বলেছেন, যুক্তরাষ্ট্র ও চীনের উচিত অংশীদার হওয়া, প্রতিদ্বন্দ্বী নয়। দুই দেশের সম্পর্কের জন্য ‘তিনটি প্রধান নীতি’ হিসাবে শি পারস্পরিক সম্মান প্রদর্শন, শান্তিপূর্ণ সহাবস্থান বজায় রাখা এবং দু’পক্ষের জন্যই লাভজনক সহযোগিতা করার আহ্বান জানান।
শি বলেন, ‘দুই দেশের উচিত একে অপরের ক্ষতি না করে বরং কিছু অর্জন করা’। চীন ও যুক্তরাষ্ট্রের বিদ্বেষপূর্ণ প্রতিযোগিতা এড়িয়ে চলা উচিত বলেও তিনি মন্তব্য করেন।
যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি বিøনকেন গত বুধবার তিনদিনের সফরে চীনের সাংহাইয়ে পৌঁছান। গতকাল শুক্রবার চীনের রাজধানী বেইজিং সফরকালে প্রেসিডেন্ট শি এর সঙ্গে বৈঠক করেছেন ব্লিনকেন। সেখানেই ব্লিনকেনকে ওইসব কথা বলেন শি। এর আগে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই এর সঙ্গে বৈঠককালে ব্লিনকেন রাশিয়াকে চীনের সমর্থন দিয়ে যাওয়ার বিষয়টি নিয়ে উদ্বেগ প্রকাশ করেন।
চীন-যুক্তরাষ্ট্র সম্পর্ক সম্প্রতি স্থিতিশীল হতে শুরু করলেও এখনও নানা নেতিবাচক বিষয়ের কারণে পরীক্ষার মুখে আছে। এমন বেশ কিছু নেতিবাচক বিষয়ের মধ্যে আছে রাশিয়াকে চীনের সমর্থনের বিষয়টি, যা দুই দেশের সম্পর্কের সাম্প্রতিক উন্নয়ন ব্যাহত করছে। খবর বিডিনিউজের
ওয়াং ই এর সঙ্গে সাড়ে পাঁচ ঘণ্টা বৈঠক করেছেন ব্লিনকেন। পরে সফরশেষে সাংবাদিক সম্মেলনে তিনি বলেন, ইউক্রেইন যুদ্ধে রাশিয়াকে চীনের সাজসরঞ্জাম দিয়ে সাহায্য করার বিষয়টি নিয়ে যুক্তরাষ্ট্রের মারাত্মক উদ্বেগে থাকার বিষয়টি তিনি তুলে ধরেছেন।
যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা বলছেন, রাশিয়াকে এ ধরনের সহায়তা করার বিষয়টি বৃহত্তর দ্বিপক্ষীয় সম্পর্ক ব্যাহত করার ঝুঁকি সৃষ্টি করবে। রাশিয়াকে চীনের দেওয়া সমর্থনের ওপর ওয়াশিংটন নিষেধাজ্ঞা দেবে কিনা সে বিষয়ে প্রশ্ন করা হলে বিøনকেন কোনো জবাব দেননি।
চীন বলেছে, তারা কোনো পক্ষকে কোনো অস্ত্র দেয়নি। ইউক্রেইন সংকটে জড়িত কোনো পক্ষও তারা নয়। তবে তারা বলেছে, চীন এবং রাশিয়ার মধ্যে স্বাভাবিক বাণিজ্যকে বাধাগ্রস্ত করা কিংবা এর ওপর কড়াকড়ি করা উচিত না।
চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বিøঙ্কেনকে সতর্ক করে বলেছেন, যুক্তরাষ্ট্র কোনো বিষয়ে চাপ দিলে সম্পর্কের অবনতি হবে। তাইওয়ান প্রসঙ্গে ওয়াং বলেন, এক্ষেত্রে যুক্তরাষ্ট্রের সীমা লঙ্ঘন করা উচিত হবে না।