যুক্তরাষ্ট্রের সঙ্গে নিরাপত্তা আলোচনায় বসবে রাশিয়া

12

 

আগামী বছরের জানুয়ারিতে যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনায় বসবেন রাশিয়ার কূটনীতিক এবং সামরিক কর্মকর্তারা। ইউক্রেন ইস্যুতে দুই দেশের উত্তেজনার মধ্যে ওয়াশিংটনের কাছ থেকে চাওয়া নিরাপত্তা নিশ্চয়তার তালিকা নিয়ে এই আলোচনা অনুষ্ঠিত হবে। রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ সোমবার জানিয়েছেন, দেশের নববর্ষের ছুটি শেষ হওয়ার পরই এই আলোচনা অনুষ্ঠিত হবে। রাশিয়ায় ২০২২ সালের প্রথম কর্মদিবস হবে ১০ জানুয়ারি। তবে ল্যাবরভের মন্তব্য নিয়ে তাৎক্ষণিক কোনও প্রতিক্রিয়া জানায়নি ওয়াশিংটন।
স¤প্রতি ইউক্রেন সীমান্তে হাজার হাজার সেনা সমাবেশ ঘটায় রাশিয়া। এতে উদ্বিগ্ন হয়ে পড়ে ইউক্রেন ও কিয়েভের পশ্চিমা মিত্ররা। এই বছর দ্বিতীয়বারের মতো সেনা সমাবেশ ঘটানোয় অনেকেই আশঙ্কা করেন মস্কো হয়তো ইউক্রেনে আগ্রাসন চালাতে পারে।
তবে ইউক্রেনে আগ্রাসন চালানোর পরিকল্পনা থাকার কথা অস্বীকার করে আসছে ক্রেমলিন। এর বদলে তারা বলছে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন জোট ওই অঞ্চলে স¤প্রসারিত হওয়ায় সেখানকার নিরাপত্তা পরিস্থিতির অবনতি হয়েছে।
ইউক্রেন সীমান্তের পরিস্থিতিকে ১৯৬২ সালের কিউবার ক্ষেপণাস্ত্র সংকটের সঙ্গে তুলনা করেছে রাশিয়া। ওই সময় পারমাণবিক যুদ্ধের দ্বারপ্রান্তে পৌঁছায় বিশ্ব। এই মাসের শুরুতে রাশিয়া বেশ কিছু নিরাপত্তা প্রস্তাব উত্থাপন করে। এসব প্রস্তাব নিয়ে আলোচনার আগ্রহ প্রকাশ করে মস্কো। রাশিয়ার দেওয়া প্রস্তাবের মধ্যে রয়েছে পূর্ব ইউরোপ ও ইউক্রেনে কোনও সামরিক কর্মকান্ড চালাবে না ন্যাটো।