যুক্তরাষ্ট্রের উচিত ইরানের সঙ্গে আলোচনা করা : ম্যাক্রোঁ

46

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ বলেছেন, যুক্তরাষ্ট্র ও অন্যান্য দেশগুলোর উচিত ইরানের সঙ্গে ফের আলোচনা শুরু করা। আমার বিশ্বাস শান্তি প্রতিষ্ঠায় প্রয়োজন সাহস ও সদিচ্ছা। যুক্তরাষ্ট্র, ইরান এবং তেহরানের সঙ্গে পরমাণু সমঝোতায় স্বাক্ষরকারী দেশগুলোর জন্য এই সৎ সাহস গুরুত্বপূর্ণ। কেননা অলৌকিকভাবে কিছু ঘটে যাবে; এমনটা আমি বিশ্বাস করি না। মঙ্গলবার জাতিসংঘ সাধারণ পরিষদে দেওয়া ভাষণে তিনি এসব কথা বলেন। বিশেষ করে সৌদি তেল স্থাপনায় হামলার ঘটনায় যুক্তরাষ্ট্র ও অন্য দেশগুলোকে তেহরানের সঙ্গে ফের আলোচনায় বসার তাগিদ দেন ফ্রান্সের প্রেসিডেন্ট।
২০১৯ সালের ১৪ সেপ্টেম্বর সৌদি আরবের রাষ্ট্রীয় তেল কোম্পানি আরামকোর দুটি বৃহৎ তেল স্থাপনায় ড্রোন হামলা চালানো হয়। ওই হামলার পর সৌদি আরবের তেল উৎপাদন অর্ধেকে নেমে আসে। ইয়েমেনের ইরান সমর্থিত শিয়াপন্থী হুথি বিদ্রোহীরা এ হামলার দায় স্বীকার করলেও এ ঘটনায় তেহরানকে দায়ী করে যুক্তরাষ্ট্র ও সৌদি আরব। যুক্তরাষ্ট্রের তরফে স্যাটেলাইট ছবি প্রকাশ করে হামলার নেপথ্যে ইরান জড়িত রয়েছে বলে দাবি করা হয়।
যদিও অভিযোগ অস্বীকার করে আসছে তেহরান। যুক্তরাষ্ট্রের ধারাবাহিকতায় পরে ফ্রান্স, যুক্তরাজ্য ও জার্মানির যৌথ বিবৃতিতেও সৌদি তেল স্থাপনায় হামলার জন্য ইরানকে দায়ী করা হয়। স¤প্রতি ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ, ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন ও জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা ম্যার্কেলের এক বৈঠকের পর ওই যৌথ বিবৃতি দেওয়া হয়। এতে বলা হয়, আমাদের কাছে এটা পরিস্কার যে, সৌদি তেল স্থাপনায় হামলার দায় ইরানের। অন্য কোনও বিশ্বাসযোগ্য ব্যাখ্যা নেই।