যান চলাচলে ট্রাফিক বিভাগের বিশেষ নির্দেশনা

24

নিজস্ব প্রতিবেদক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার জনসভা উপলক্ষে আগামী ৪ ডিসেম্বর চট্টগ্রাম মহানগরে যান চলাচলে নির্দেশনা প্রদান করেছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) ট্রাফিক বিভাগ।
এতে নগরীর এমএ আজিজ স্টেডিয়াম হতে রেডিসন গোলচত্বর, ইস্পাহানি মোড়, টাইগারপাস হয়ে পলোগ্রাউন্ডে সমাবেশস্থল এবং পলোগ্রাউন্ড মাঠ হতে টাইগারপাস, ইস্পাহানি মোড়, রেডিসন গোলচত্বর হয়ে এমএ আজিজ স্টেডিয়াম পর্যন্ত সড়কে ভিভিআইপিসহ সমাবেশস্থলে আগত ভিআইপিদের আসা-যাওয়ার সুবিধার্থে আগামী রবিবার (৪ ডিসেম্বর) সকাল ৮টা থেকে প্রধানমন্ত্রীর সফর শেষ না হওয়া পর্যন্ত নগরীর বিভিন্ন স্থানে যানবাহন চলাচল নিয়ন্ত্রণ করা হবে। গতকাল বৃহস্পতিবার বিকেলে সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেছেন ট্রাফিক দক্ষিণ বিভাগের উপ-পুলিশ কমিশনার এনএম নাসিরুদ্দিন।
তিনি জানান, মাননীয় প্রধানমন্ত্রীর সফরকালীন মুভমেন্ট রুট, ভেন্যুসমূহের আশপাশের রাস্তাসমূহ, রোড বøক বা ডাইভারশন পয়েন্টসমূহ ও ড্রপিং জোন এবং সমাবেশে আগত ছোট-বড় গাড়ির পার্কিং স্থান নিধারণসহ সুষ্ঠু ট্রাফিক ব্যবস্থাপনার লক্ষে আমাদের ট্রাফিক বিভাগের পক্ষ থেকে বেশ কিছু পদক্ষেপ নেয়া হয়েছে। এ সময়ে ভিভিআইপি গমনাগমনের সময় সকল ধরনের যানবাহন চলাচল নিয়ন্ত্রণ করা হবে।
ট্রাফিক বিভাগের নির্দেশনা অনুযায়ী রোড ব্লক ও ডাইভারশন পয়েন্টসমূহ হলো- নগরীর হাই লেভেল রোড, ওয়াসার মোড়, জমিয়াতুল ফালাহ্ পশ্চিম গেট ইউটার্ন, লালখান বাজার ফ্লাইওভারের নামার মুখ, আলমাস সিনেমা মোড়, চাঁনমারি রোড, ম্যাজিস্ট্রেট কলোনি রোডের মুখ, সিটি কর্পোরেশন অফিস গলির উভয় মুখ, দেওয়ানহাট ব্রিজের মুখ, টাইগারপাস মোড়, আমবাগান রেলক্রসিং, কাজীর দেউড়ি, নেভাল এভিনিউ, ইঞ্জিনিয়ার ইনস্টিটিউট, রেলওয়ে অফিসার্স কলোনি মসজিদ, কুক আউট রেস্টুরেন্ট, উন্মুক্ত বিশ্ববিদ্যালয়, কাঠের বাংলো, ফ্রান্সিস রোড, আটমার্সিং, এনায়েত বাজার, পুরাতন রেল স্টেশন, কদমতলী মোড়, নিউ মার্কেট মোড়, সিটি কলেজ মোড়, ব্রিজঘাট (অভয়মিত্র ঘাট), নতুন ব্রিজ (মেরিন ড্রাইভ রোডের মুখ), আখতারুজ্জামান ফ্লাইওভারে উঠার মুখ (বেবি সুপার মার্কেট), ষোলশহর ২নং গেট পুলিশ বক্সের সামনে, ফ্লাইওভারে উঠার মুখ (এন মোহাম্মদ মুরাদপুর), পেনিনসুলা হোটেলের সামনে, শহীদ শাহজাহান মাঠের সামনে (আমবাগান রোড), পাঞ্জাবি লেইনের মুখ (জাকির হোসেন রোড) এবং আগ্রাবাদ বাদামতলী মোড়। এ সকল রুটের মুখে রোড বøক স্থাপন ও ডাইভারশন প্রদানের মাধ্যমে ভিভিআইপি গমনাগমনের সময় সকল ধরনের যানবাহন চলাচল নিয়ন্ত্রণ করা হবে।
সমাবেশে গাড়ি নিয়ে অংশগ্রহণকারীদের জন্য ড্রপিং পয়েন্টগুলো হলো-শাহ আমানত সেতু (নতুন ব্রিজ) গোল চত্বরের পশ্চিম পার্শ্ব, কদমতলী, ষোলশহর রেল স্টেশন, শহীদ শাহজাহান মাঠ (আমবাগান রোড) ও আগ্রাবাদ (বাদামতলী মোড়)।
বীর মুক্তিযোদ্ধাগণের ড্রপিং পয়েন্ট- শহীদ শাহজাহান মাঠ ও নিউ মার্কেট, মন্ত্রী, মেয়র, এমপি, কেন্দ্রীয় আওয়ামী লীগ নেতৃবৃন্দ, জিওসি- ২৪ পদাতিক ডিভিশন, বিভাগীয় কমিশনার, পুলিশ কমিশনার ও রেঞ্জ ডিআইজিরর ড্রপিং পয়েন্ট- পলোগ্রাউন্ড বহুমুখী উচ্চ বিদ্যালয়ের সামনে, (টাইগারপাস হতে সকল গাড়ি উল্টো পথে এসে ড্রপ করে কেন্দ্রীয় নেতৃবৃন্দের গাড়ি ইউর্টান করে কাঠের বাংলো দিয়ে সিআরবিতে চলে যাবে। মন্ত্রী, মেয়র, এমপি, জিওসি- ২৪ পদাতিক ডিভিশন, বিভাগীয় কমিশনার, পুলিশ কমিশনার ও রেঞ্জ ডিআইজির গাড়ি সোজা সামনে গিয়ে রেলওয়ে পাবলিক স্কুল মাঠে প্রবেশ করবে)।
পার্কিং
মন্ত্রী, মেয়র, এমপি, জিওসি- ২৪ পদাতিক ডিভিশন, বিভাগীয় কমিশনার, পুলিশ কমিশনার ও রেঞ্জ ডিআইজির গাড়ি পার্কিং- রেলওয়ে পাবলিক স্কুল মাঠ। কেন্দ্রীয় নেতৃবৃন্দের কার পার্কিং- সিআরবি সাত রাস্তা (এক সারিতে)। বীর মুক্তিযোদ্ধাগণের গাড়ি পার্কিং- শহীদ শাহজাহান মাঠ ও শুভপুর বাস টার্মিনাল। ঊর্ধ্বতন কর্মকর্তাগণের কার পার্কিং- পুরাতন রেল স্টেশন ও সিআরবি সাত রাস্তা। মহানগর ও জেলা নেতৃবৃন্দের গাড়ি পার্কিং- জমিয়তুল ফালাহ্ মসজিদ মাঠ, পুরাতন রেল স্টেশন ও প্যারেড গ্রাউন্ড।
এছাড়া নেতৃবৃন্দের মাইক্রোবাস পার্কিং- প্যারেড গ্রাউন্ড (চকবাজার)। বাস পার্কিং- নতুন ব্রিজ হতে কালামিয়া বাজার এক্সেস রোড, শুভপুর টার্মিনাল, ফরেস্ট গেট (বন গবেষণা উচ্চ বিদ্যালয় মাঠ), বহদ্দারহাট টার্মিনাল, শহীদ শাহজাহান মাঠ (আমবাগান রোড), আগ্রাবাদ এক্সেস রোড ও অলংকার আলিফ গলি। মিডিয়া কার পার্কিং- জমিয়াতুল ফালাহ্ মসজিদ মাঠ।
ট্রাফিক বিভাগের পক্ষ থেকে প্রধানমন্ত্রীর সফর সুষ্ঠু ও সুন্দরভাবে সম্পন্ন করতে সকল প্রকার যানবাহনের চালক, যাত্রী সাধারণ ও সমাবেশে অংশগ্রহণকারী সকলকে নির্দেশনাসমূহ যথাযথভাবে মেনে চলার জন্য বিশেষভাবে অনুরোধ করা হয়েছে ।