মৎস্য সপ্তাহ উদযাপন

4

সাতকানিয়া:
জাতীয় মৎস্য সপ্তাহ-২০২২ উপলক্ষে সাতকানিয়ায় এক বর্ণাঢ্য র‍্যালি, আলোচনা সভা, পুরস্কার বিতরণ ও পোনা মাছ অবমুক্ত করা হয়েছে। গত ২৪ জুলাই উপজেলা পরিষদের সামনের সড়কে উক্ত র‌্যালি ও পুকুরে পোনা মাছ অবমুক্ত করা হয়। পরে উপজেলা পরিষদ মিলনায়তনে সাতকানিয়া উপজেলা প্রশাসন ও উপজেলা মৎস্য দপ্তর কতৃক উদ্যোগে সহকারি মৎস্য কর্মকর্তা মো. আবুল কালাম আজাদের সঞ্চালনায় ও উপজেলা নির্বাহী কর্মকর্তা ফাতেমা-তুজ-জোহরার সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান এমএ মোতালেব সিআইপি। সভায় স্বাগত বক্তব্য রাখেন উপজেলা মৎস্য কর্মকর্তা সৈকত শর্মা। বিশেষ অতিথি ছিলেন সাতকানিয়া উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান সালাউদ্দিন হাসান চৌধুরী, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. আবুল কালাম আজাদ, কৃষি কর্মকর্তা প্রতাপ চন্দ্র রায়, সাতকানিয়া প্রেসক্লাব সভাপতি সৈয়দ মাহফুজ উন্নবী খোকন প্রমুখ। অনুষ্ঠানে বিভিন্ন ক্যাটাগরিতে কার্প জাতীয় মৎস্য উৎপাদনে সাতকানিয়ার মাদার্শা ইউনিয়নের চেয়ারম্যান আ.ন.ম সেলিম চৌধুরী, সফল উদ্যোক্ত প্রধান নির্বাহী কর্মকর্তা হারমিসসান ইন্টারন্যানাল নীল রতন দাশ গুপ্ত ও পাঙ্গাস-তেলাপিয়া উৎপাদনে হাবিবুর রহমানকে প্রধান অতিথি সম্মাননা ক্রেস্ট প্রদান করা করেন।

রাঙ্গুনিয়া:
“নিরাপদ মাছে ভরবো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ” এই প্রতিপাদ্যে চট্টগ্রামের রাঙ্গুনিয়ায় জাতীয় মৎস্য সপ্তাহ উদ্বোধন উপলক্ষে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠান উপজেলা সম্মেলন কক্ষে গত ২৪ জুলাই অনুষ্ঠিত হয়েছে। উপজেলা নির্বাহী অফিসার আতাউল গনি ওসমানীর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান স্বজন কুমার তালুকদার। মৎস্য দপ্তরের ক্ষেত্র সহকারী ওবাইদুল হকের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপজেলা সমবায় কর্মকর্তা দিবাকর দাশ মান্না, রাঙ্গুনিয়া পৌরসভা আওয়ামী লীগের সভাপতি আরিফুল ইসলাম চৌধুরী ও মৎস্য খামারী অধ্যাপক শাখাওয়াত হোসেন। অনুষ্ঠানে উপজেলা পর্যায়ে ৩টি ক্ষেত্রে মাছচাষে সফলতার জন্য তিনজনকে পুরস্কার তুলে দেয়া হয়। তারা হলেন- নার্সারীতে পোনামাছ উৎপাদনে লালানগরের সোলতান উদ্দিন আকবর, কার্প জাতীয় মাছের চাষে সরফভাটার মো. আজিম উদ্দিন এবং মনোসেক্স তেলাপিয়া মাছ উৎপাদনে রাঙ্গুনিয়া পৌরসভার মো. আবদুল আলীম এই পুরস্কার লাভ করেন।

রাজস্থলী:
নিরাপদ মাছে ভরবো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে রাজস্থলী উপজেলা প্রশাসন ও উপজেলা মৎস্য অধিদপ্তরের উদ্যোগে জাতীয় মৎস্য সপ্তাহ ২০২২ বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে পালিত হয়েছে। মৎস্য সপ্তাহ উদযাপন উপলক্ষে সাপ্তাহিকব্যাপি অনুষ্ঠান মালার মধ্যে থেকে গত ২৪ জুলাই উপজেলা চত্বর থেকে এক শোভাযাত্রা বের হয়। শুভযাত্রাটি রাজস্থলী উপজেলার উত্তর দক্ষিণ করে উপজেলা পরিষদ পুকুরে পোনামাছ অবমুক্ত করা হয়। পরে উপজেলা চেয়ারম্যানের সভাকক্ষে উদ্বোধনী অনুষ্ঠান, আলোচনা সভা ও পুরস্কার প্রদানের আয়োজন করা হয় । পুরষ্কার বিতরণ অনুষ্ঠানে স্থানীয় ৩ জন সফল মৎস্য চাষীকে বিভিন্ন ক্যাটাগরিতে পুরস্কৃত করেন উপজেলা পরিষদের চেয়ারম্যান উবাচ মারমা। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান অংনুচিং মারমা, মহিলা ভাইস চেয়ারম্যান উচসিন মারমা, উপজেলা কৃষি কর্মকর্তা মাহাবুব আলম রনি, উপজেলা আনসার ভিডিপি কর্মকর্তা আব্দুল ছাত্তার, অফিসার ইনচার্জ ওসি জাকির হোসেন, ইউপি পরিষদ চেয়ারম্যান রবার্ট ত্রিপুরা, পুচিংমং মারমা, আদোমং মারমা, হেডম্যান কর্মচারীসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ। আলোচনা শেষে প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়।