মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা দিল্লিতে, হলুদ সতর্কতা জারি

13

 

কনকনে শীত নিয়ে সপ্তাহ শুরু করেছে ভারতের রাজধানী দিল্লির বাসিন্দারা। দেশটির আবহাওয়া দফতর জানিয়েছে সোমবার (১৬ জানুয়ারি) সকালে রাজধানীর তাপমাত্রা নেমেছিল ১.৪ ডিগ্রিতে। যা মৌসুমের শীতলতম দিন। বর্তমানে নয়াদিল্লির ওপর দিয়ে নতুন করে শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। সেই সঙ্গে রয়েছে ঘন কুয়াশাও।
আগামী ২০ জানুয়ারি পর্যন্ত টানা ৬ দিন দিল্লিতে শৈত্যপ্রবাহ চলবে বলে দিল্লির মৌসুম ভবন জানিয়েছে। পাশাপাশি দিল্লির বেশ কিছু জায়গায় জারি করা হয়েছে হলুদ সতর্কতাও। ২০ জানুয়ারির পর থেকে তিন দিন দিল্লিতে থাকবে ঘন কুয়াশা। তাই যান চলাচলের ক্ষেত্রেও আমজনতাকে সতর্ক থাকতে বলা হয়েছে। ২০২১ সালের পরে এই প্রথম তাপমাত্রা এতটা নিচে নামল দিল্লিতে। ২০২১ সালের ১ জানুয়ারি সফদরজঙে তাপমাত্রা ছুঁয়েছিল ১.১ ডিগ্রি সেলসিয়াসে। সেটাই ছিল সা¤প্রতিক কালে শীতের জমজমাট রেকর্ড। তারপর গত ১৬ জানুয়ারি ফের তাপমাত্রা ১.৪ ডিগ্রিতে নেমেছিল।
একই অবস্থা বিরাজ করছে পাঞ্জাব, হরিয়ানা ও চন্ডীগড়ে। এছাড়া উত্তর প্রদেশ ও রাজস্থানের কিছু এলাকায় শৈত্যপ্রবাহের সঙ্গে ঘন কুয়াশা রয়েছে। আগামী তিন দিন উত্তর-পশ্চিম ভারতে ফের শৈত্যপ্রবাহ বয়ে যাবে। এ সময় হিমাচল প্রদেশ, পঞ্জাব, হরিয়ানা এবং রাজস্থানের কিছু এলাকায় তুষারপাতের সম্ভাবনা রয়েছে। হরিয়ানার হিসারে সোমবার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ০.৮ ডিগ্রি সেলসিয়াস এবং পঞ্জাবের অমৃতসরে ১.৫ ডিগ্রি সেলসিয়াস।
আগামী ২ দিন সর্বনিম্ন তাপমাত্রা আরও ২ ডিগ্রি কমতে পারে বলে জানিয়েছে দেশটির আবহাওয়া দফতর। তবে, মধ্য ভারতে সর্বনিম্ন তাপমাত্রা বাড়তে পারে ৩ থেকে ৫ ডিগ্রি সেলসিয়াস। প্রবল শীতের সঙ্গে ঘন কুয়াশায় ঢেকে থাকবে পথঘাটও।