মোহাম্মদ সিরাজুদ্দীন কাসিমপুরী (১৯০১-১৯৭৯)

119

লোকসাহিত্য সংগ্রাহক, গবেষক। ১৯০১ সালের ২২ অক্টোবর নেত্রকোনার কেন্দুয়ার নিকট কাসিমপুর গ্রামে তাঁর জন্ম। তিনি নরেন্দ্রনগর মিডল ইংলিশ স্কুল থেকে মাইনর পরীক্ষা পাস করে আশুজিয়ার জগন্নাথ চক্রবর্তী ইনস্টিটিউশনে ভর্তি হন এবং অষ্টম শ্রেণি পর্যন্ত অধ্যয়ন করে আর্থিক কারণে পাঠ অসমাপ্ত রেখে রঘুনাথপুর পাঠশালায় শিক্ষকতা শুরু করেন। পরে নেত্রকোনা গুরু ট্রেনিং স্কুল থেকে জি.টি (এঁৎঁ ঞৎধরহরহম) এবং ঢাকা নর্মাল স্কুল থেকে টি.সি (ঞবধপযবৎংযরঢ় ঈবৎঃরভরপধঃব) পরীক্ষায় উত্তীর্ণ হন।
মোহাম্মদ সিরাজুদ্দীন ১৯২৯ সালে বলি জুনিয়র মাদ্রাসার হেডপন্ডিত নিযুক্ত হন। ১৯৩১ সালে তিনি মোহনগঞ্জ হাইস্কুলের মাতৃভাষার শিক্ষক ছিলেন। এরপর পর্যায়ক্রমে জামালপুর গুরু ট্রেনিং স্কুল, ঢাকা প্রাইমারি ট্রেনিং ইনস্টিটিউট ও ময়মনসিংহ প্রাইমারি ট্রেনিং ইনস্টিটিটিউটে শিক্ষকতা করে ১৯৬৫ সালে তিনি অবসর গ্রহণ করেন।
মোহাম্মদ সিরাজুদ্দীন স্বেচ্ছাপ্রণোদিত হয়ে লোকসাহিত্য সংগ্রহ করেন এবং সেসবের ওপর গবেষণা করেন। লোকসাহিত্যবিষয়ক তাঁর তিনটি মূল্যবান গ্রন্থ হলো: লোকসাহিত্যে ছড়া (১৯৬২), লোকসাহিত্যে ধাঁধা ও প্রবাদ (১৯৬৮) এবং বাংলাদেশের লোকসঙ্গীত পরিচিতি (১৯৭৩)। শিক্ষা ও গবেষণার ক্ষেত্রে অবদানের জন্য তিনি পাকিস্তান সরকার কর্তৃক ‘তঘমা-ই-খিদমত’ উপাধি লাভ করেন। ১৯৭৬ সালে তিনি ‘বাংলা একাডেমী পুরস্কার’ লাভ করেন। ১৯৭৯ সালের ১৮ ডিসেম্বর কাসিমপুর গ্রামে তাঁর মৃত্যু হয়। সূত্র : বাংলাপিডিয়া