মোদির কাছে সহায়তা চাইলেন ট্রাম্প

40

করোনায় বিপর্যস্ত যুক্তরাষ্ট্রে পরিস্থিতি সামাল দিতে ব্যবহার হচ্ছে ম্যালেরিয়া প্রতিরোধক ওষুধ। ভারত বিপুল পরিমাণে ওই ওষুধ রফতানি করে থাকে। তবে আপাতত তা বন্ধ রেখেছে কেন্দ্র সরকার। ভারতীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, রফতানি আবার চালু করার আবেদন জানিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ফোন করে সহায়তা চেয়েছেন মার্কিন প্রেসিডেন্টা ডোনাল্ড ট্রাম্প।আমেরিকার পরিস্থিতি ক্রমশ সংকটজনক হচ্ছে। এদিকে ভারতেও হু হু করে বাড়ছে আ্ক্রান্তের সংখ্যা। সেই পরিস্থিতির কথা মাথায় রেখেই কেন্দ্র সরকার ওষুধ রপ্তানির উপর স্থগিতাদেশ জারি করেছে। ফলে ম্যালেরিয়া প্রতিরোধক হাইড্রোক্সিক্লোরোকুইন রপ্তানিও বন্ধ।
চিকিৎসক ও বিশেষজ্ঞরা বলছেন, কোভিড-১৯ রুখতে ভীষণই কার্যকরি এই ওযুধ। এদিকে আমেরিকার ওষুধের ভাঁড়ারে টান পড়েছে। এদিন ওষুধ রফতানির ওপর নিষেধাজ্ঞা তোলার আরজি নিয়ে প্রধানমন্ত্রীকে ফোন করেন ট্রাম্প। হোয়াইট হাউসে করোনা মোকাবিলায় গঠিত টাস্ক ফোর্সের সাংবাদিক বৈঠকে এ কথা জানান খোদ মার্কিন প্রেসিডেন্ট।
এ প্রসঙ্গে ডোনাল্ড ট্রাম্প বলেন, ‘আজ ভারতের প্রধানমন্ত্রীর সঙ্গে কথা হয়েছে। আমেরিকার চাহিদা মতো হাইড্রোক্সিক্লোরোকুইন রপ্তানি নিয়ে ভাবনা-চিন্তা করছে ভারত। তারা পর্যাপ্ত সংখ্যক এই ওষুধ তৈরি করে। তবে সে দেশের কোটি কোটি দেশবাসীর জন্যও এই ওষুধ প্রয়োজন। তাও যদি আমেরিকার প্রয়োজন মতো ওষুধ ভারত সরবরাহ করে, তা অত্যন্ত প্রশংসাযোগ্য।’ মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে কী বিষয় কথা হয়েছে, তা নিয়ে মুখ খোলেননি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। টুইটার হ্যান্ডেলে তিনি লেখেন, ‘ফোনে মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে অনেকক্ষণ কথা হল। ভাল আলোচনা হল। আমরা সহমত যে, কোভিড-১৯ মোকাবিলায় ভারত ও আমেরিকায় সর্বশক্তি দিয়ে একসঙ্গে লড়াই করবে।’