মেয়ের বাল্যবিয়ে আয়োজন করায় বাবার জেল

27

পটিয়ায় ১৫ বছরের কন্যার বিয়ের আয়োজন করায় কনের পিতাকে দুই মাসের জেল ও দশ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। গতকাল বৃহস্পতিবার উপজেলার বাস স্টেশনের শাহচান্দ আউলিয়া মাজার গেইট এলাকায় একটি কমিউনিটি সেন্টারে এ ঘটনা ঘটে। ওই কমিউনিটি সেন্টারে বিবাহের যাবতীয় আয়োজন ও প্রীতিভোজের আয়োজন করেছিলেন কনের পিতা। গোপন সংবাদ পেয়ে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও ম্যাজিস্ট্রেট সাব্বির রাহমান সানি অভিযান চালিয়ে কনের পিতা আবদুল মান্নানকে দুই মাসের জেল ও দশ হাজার টাকা জরিমানা প্রদান করেন।
জানা গেছে, চন্দনাইশ উপজেলার উত্তর মুরাদাবাদ এলাকার বাসিন্দা আবদুল মান্নানের কন্যার বিয়ে উপলক্ষে সামাজিক আয়োজন ও আত্মীয় স্বজনদের জন্য প্রীীতভোজের আয়োজন করেন। গোপন সংবাদের ভিত্তিতে খবর পেয়ে পটিয়া উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সাব্বির রহমান সানি ঘটনাস্থলে গিয়ে সত্যতা যাচাই করেন। ওই সময় জানতে পারেন, কনে পটিয়া মোজাফরাবাদ উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণির ছাত্রী এবং তার বয়স ১৫ বছর। কনের বসয় ১৮ বছর পূর্ণ না হওয়ায় কনের পিতা বিবাহের আয়োজন করার অপরাধে তাকে দুই মাসের জেল জরিমান প্রদান করা হয়।
এ বিষয়ে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সাব্বির রহমান সানি জানান, কনের বয়স ১৮ বছর পূর্ণ না হওয়ায় এবং তার বিয়ের প্রস্তুতি নেয়ার অপরাধে কনের পিতাকে দুই মাসের কারাদন্ড ও দশ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে। এ ধরনের অপরাধ কোনভাবেই কাম্য নয়।