মেয়রের ডাকে সেবা সংস্থাগুলোর সমন্বয় সভা রোববার

5

নিজস্ব প্রতিবেদক

বর্ষায় নগরীতে জলজটের তীব্রতা কমাতে সিটি মেয়র মো. রেজাউল করিম চৌধুরীর ডাকে ‘জলাবদ্ধতা নিরসন সংক্রান্ত অগ্রগতি পর্যালোচনা’ শীর্ষক সমন্বয় সভা বসছে আগামী রোববার (৯ জানুয়ারি)। বিষয়টি পূর্বদেশকে নিশ্চিত করেছেন চসিকের জনসংযোগ শাখা।
জানা গেছে, সিটি করপোরেশন এলাকার অর্ন্তভুক্ত সেবা প্রদানকারী সংস্থা ও সংশ্লিষ্ট অন্যান্য সরকারি দপ্তর প্রধানরা সিটি মেয়রের সমন্বয় সভায় উপস্থিত থাকবেন।
এবিষয়ে সিটি মেয়র রেজাউল করিম চৌধুরী পূর্বদেশকে জানান, সিডিএ যেসব খাল নিয়ে কাজ করছে সেগুলোতে সমন্বয় হবে। মৌখিকভাবে কথা হয়েছে। তারা খাল পরিষ্কার করবে আর আমরা সংযুক্ত নালা পরিষ্কার করবো। এখন শুষ্ক মৌসুম চলছে। এ সময়ে কাজ এগিয়ে নিতে না পারলে আবারও জলাবদ্ধতা হবে। তাই যেকোনোভাবে সমন্বয় করে অন্তত ১৫টি খালের পানিপ্রবাহ স্বাভাবিক করতে পারলে জলাবদ্ধতার তীব্রতা অনেক কম হবে। অগ্রাধিকার ভিত্তিতে তালিকা তৈরি করে সমন্বয় করা হবে।
তিনি আরও বলেন, প্রকল্পের বাইরে ২১টি খাল আছে। সাড়ে ছয়শ মিটার নালা রয়েছে। এসব সংষ্কার না করলে মেগা প্রকল্প বাস্তবায়নের পরও কাক্সিক্ষত ফলাফল আসবে না। কারণ খালগুলো পুরো ড্রেনেজ সিস্টেমে একটা আরেকটার সাথে সংযুক্ত। সব মিলিয়ে আগামী বর্ষাকে সামনে রেখে একটি কার্যকরী সমন্বয় সভা হবে মনে করছেন মেয়র রেজাউল।
উল্লেখ্য, নগরের জলাবদ্ধতা নিরসনে সাড়ে পাঁচ হাজার কোটি টাকার প্রকল্প বাস্তবায়ন করছে চট্টগ্রাম উন্নয়ন কর্র্তৃপক্ষ (সিডিএ)। অর্ধেকের বেশি কাজ শেষ হলেও জলাবদ্ধতা নিরসনে তেমন আশা দেখাতে পারেনি সংস্থাটি।