মেশিনারি পণ্য নিয়ে মোংলায় বিদেশি জাহাজ

2

পূর্বদেশ ডেস্ক

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের ১ হাজার ৫৮৯ দশমিক ৬৪৩ মেট্রিক টন মেশিনারি পণ্য নিয়ে বাগেরহাটের মোংলা বন্দরে পৌঁছেছে বিদেশি জাহাজ ‘এমভি আনকা সান’।
গতকাল বৃহস্পতিবার বিকেলে এ পণ্য নিয়ে দক্ষিণ আফ্রিকার পতাকাবাহী জাহাজটি বন্দরের ৯ নম্বর জেটিতে নোঙর করেছে।
এর আগে গত ৩০ সেপ্টেম্বর বিপুল পরিমাণ পণ্য নিয়ে বিদেশি জাহাজটি রাশিয়ার নোভোরসিস বন্দর থেকে মোংলার উদ্দেশে ছেড়ে আসে। প্রয়োজনীয় অফিসিয়াল কার্যক্রম শেষে জাহাজের পণ্য খালাস শুরু করা হবে বলে জানিয়েছেন জাহাজটির স্থানীয় শিপিং এজেন্ট ‘কনভেয়ার শিপিং’র ব্যবস্থাপক সাধন কুমার চক্রবর্তী।
তিনি বলেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু পর এটি রাশিয়া থেকে আসা তৃতীয় চালান। এ চালানে ১ হাজার ৫৮৯ দশমিক ৬৪৩ মেট্রিক টন মেশিনারি পণ্য এসেছে।
আজ শুক্রবার সকাল থেকে সড়কপথে মেশিনারিজগুলো রূপপুর পারমাণবিক বিদুৎকেন্দ্রে পাঠানো হবে। এর আগে ০১ আগস্ট ৩ হাজার ৩২৮ মেট্রিক টন ও ১১ সেপ্টেম্বর ৯৭৮ মেট্রিক টন মেশিনারি পণ্য নিয়ে আরও দুইটি জাহাজ এ বন্দরে আসে।
মোংলা বন্দর কর্তৃপক্ষের বোর্ড ও জনসংযোগ বিভাগের উপ-সচিব মো. মাকরুজ্জামান বলেন, সাম্প্রতিক সময়ে দেশের বেশিরভাগ মেগা প্রকল্পের মালামাল মোংলা বন্দর থেকে এসেছে। সেই ধারাবাহিকতায় রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র, বঙ্গবন্ধু রেল সেতু, মেট্রোরেলসহ বেশকিছু মেগা প্রকল্পের মেশিনারিজ মোংলা বন্দর থেকে এসেছে। ভবিষ্যতেও সরকারি-বেসরকারি বিভিন্ন মেগা প্রকল্পের মেশিনারিজ এই বন্দর থেকে আসবে। খবর বাংলানিউজের