মেলেনি সাড়া, বন্ধ হলো ম্যাংগো স্পেশাল ট্রেন

2

পূর্বদেশ ডেস্ক

চাপাইনবাবগঞ্জ থেকে রাজধানী ঢাকায় স্বল্প খরচে আম পরিবহনে চালু হওয়া ‘ম্যাংগো স্পেশাল ট্রেন’ বন্ধ হয়েছে। চলতি মৌসুমে মাত্র ১১ দিন চলার পর কাক্সিক্ষত সাড়া না মেলায় বন্ধ হলো ট্রেনটি। গত ১৩ জুন থেকে চালু হওয়া ট্রেনটিতে চাঁপাইনবাবগঞ্জ-রাজশাহী অঞ্চলের ১৩ স্টেশন থেকে আম ঢাকার উদ্দেশে ছেড়ে যেত। শেষ বৃহস্পতিবার (২৩ জুন) আম পরিবহন করে ট্রেনটি। এরপর চলতি মৌসুমের জন্য ট্রেনটি বন্ধ ঘোষণা করা হয়। খবর বাংলা ট্রিবিউনের
পশ্চিমাঞ্চল রেলওয়ের তথ্যমতে, চাঁপাইনবাবগঞ্জ, রহনপুর, নাচোল, আমনুরা বাইপাস, নেজামপুর, কাঁকনহাট, রাজশাহী, সারদাহ রোড, আড়ানী, আব্দুলপুর, আজিমনগর ও লোকমানপুর থেকে আম ম্যাংগো স্পেশাল ট্রেনে পরিবহন করা হতো। এ অঞ্চলের ১৩ স্টেশনের মধ্যে আড়ানি থেকে সর্বোচ্চ আম পরিবহন হয়েছে। ১৩ থেকে ২০ জুন পর্যন্ত ট্রেনটিতে মোট এক লাখ ৭৮ হাজার ৭৭৮ কেজি আম ঢাকায় নেওয়া হয়েছে। যা থেকে রেলওয়ের আয় হয়েছে দুই লাখ ১২ হাজার ১৭৮ টাকা। এর মধ্যে রহনপুর স্টেশন থেকে ২১ হাজার ৭৭৪ কেজি আম পরিবহন করে আয় হয়েছে ২৭ হাজার ৪৪৪ টাকা, নাচোল থেকে চার হাজার ১৮৫ কেজিতে পাঁচ হাজার ৫৭৫, নেজামপুর থেকে দুই হাজার ১৮০ কেজি আমে তিন হাজার ৭৪, আমনুরা জং থেকে এক হাজার ৮৮০ কেজি আমে দুই হাজার ৪৬৭, আমনুরা বাইপাস থেকে পাঁচ হাজার ২৭২ কেজিতে ছয় হাজার ৯৭৮, চাঁপাইনবাবগঞ্জ থেকে ৩৪ হাজার ৫৯৪ কেজিতে ৪৫ হাজার ৯০৭, কাঁকনহাট থেকে তিন হাজার ৫৯০ কেজিতে চার হাজার ৮১৫, রাজশাহী থেকে ২৭ হাজার ১৮৭ কেজিতে ৩৬ হাজার ১৯৭, সারদাহ থেকে ১২ হাজার ১৭৮ কেজিতে ১৩ হাজার ৫২৮, আড়ানী থেকে ৬১ হাজার ৪১০ কেজিতে ৬২ হাজার ৬০৪, আব্দুলপুরে ১৪ হাজার ৬৫০ কেজিতে ১৬ হাজার ৬৩৪, আজিমনগরে ৮৭০ কেজিতে এক হাজার ৯০ ও লোকমানপুর থেকে ১২ হাজার ১২১ কেজিতে রেলওয়ের আয় হয়েছে ১২ হাজার ৩৪৭ টাকা।
চাঁপাইনবাবগঞ্জ থেকে প্রতি কেজি আম পরিবহনে এক টাকা ৩১ পয়সা ও রাজশাহী থেকে এক টাকা ১৭ পয়সা হারে বিশেষায়িত এই ট্রেনে আম পরিবহনের সুযোগ পেয়েছেন ব্যবসায়ীরা।
পশ্চিমাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক অসীম কুমার তালুকদার বলেন, চাষি ও ব্যবসায়ীদের ম্যাংগো স্পেশাল ট্রেনে আম পরিবহনে অনাগ্রহসহ সামনের ঈদ যাত্রা বিবেচনা করে ট্রেনটি বন্ধ করা হয়েছে। প্রতিদিন পাঁচটি বগিতে আম পরিবহন করা হতো। স্বল্প খরচে আম পরিবহনের সুযোগ থাকলেও রেলওয়ের প্রত্যাশা অনুযায়ী ব্যবসায়ীরা আগ্রহ দেখাননি।
উল্লেখ্য, ২০২০ সালে প্রথম ম্যাংগো স্পেশাল ট্রেন চালু করেছিল পশ্চিমাঞ্চল রেলওয়ে। ২০২১ সালে করোনার সময় প্রায় দেড় মাস চলেছিল ম্যাংগো স্পেশাল ট্রেন।