মেরুদন্ডের উন্নত চিকিৎসা বাংলাদেশেই

27

নিজস্ব প্রতিবেদক

উন্নত বিশ্বের দেশগুলোর মতো বাংলাদেশেই মেরুদন্ডের চিকিৎসা তথা নিউরো স্পাইনের সব ধরনের চিকিৎসা সেবা দেওয়া হচ্ছে। কিন্তু সাধারণ মানুষের কাছে প্রচার প্রচারণা এবং অবকাঠামোগত উন্নয়ন না হওয়ায় দেশের মানুষ চিকিৎসার জন্য বিদেশ চলে যাচ্ছে। এ জন্য বাংলাদেশে এখন প্রখ্যাত নিউরো স্পাইনের সেবাদানের জন্য এবং এ সেবাকে স্থানীয় পর্যায়ে পৌঁছাতে সার্বিক কাজ করে যাচ্ছে নিউরো স্পাইন সোসাইটি। সেই সঙ্গে বিভিন্ন চিকিৎসাসেবা কেন্দ্রগুলোকে বিশ্বমানের সেবাকেন্দ্র হিসেবে গড়ে তোলা দরকার। গতকাল বুধবার (৭ ডিসেম্বর) রেডিসন ব্লুতে আয়োজিত নিউরো স্পাইন বিষয়ক বৈজ্ঞানিক সম্মেলনে নিউরো সার্জন ও গবেষকরা এসব তথ্য তুলে ধরেন। দু’দিনব্যাপী এ সম্মেলনে দেশের প্রখ্যাত নিউরো সার্জারি ও স্পাইন চিকিৎসক, গবেষক ও শিক্ষার্থীসহ প্রায় তিন হাজার মানুষ অংশ গ্রহণ করেন।
এতে বিশেষজ্ঞ চিকিৎসকরা বলেন, নিউরো স্পাইন সার্জারি খুবই জটিল। এক একটি সার্জারি সফলভাবে সম্পন্ন করতে ৩ থেকে ৪ ঘণ্টা বা এর চেয়ে বেশি সময় লেগে যায়। এমন জটিল অস্ত্রোপচার করতে অনেক ধৈর্যের পরিচয় দিতে হয়। আমাদের বিশেষজ্ঞ চিকিৎসকরা তা-ই করছেন। কিন্তু প্রয়োজনীয় অবকাঠামো এবং সুযোগ সুবিধা সৃষ্টি না হওয়ায় উন্নত চিকিৎসার জন্য রোগীরা দেশের বাইরে চলে যাচ্ছে। কিন্তু বারবার ফলোআপ করতে না পারায় তাতে করে সাধারণ রোগীদের একদিকে আর্থিক ও শারীরিক ক্ষতিও হচ্ছে। তবে নিউরো স্পাইনের চিকিৎসায় দেশ স্বনির্ভর হলেও চিকিৎসকরা তাদের সাফল্য দেখাতে পারছেন না। সরকারি ও বেসরকারি উদ্যোগে মানসম্মত অবকাঠামো তৈরি করতে হবে। যাতে প্রত্যন্ত অঞ্চলেও এসব সেবা পৌঁছে দেওয়া যায়।
চিকিৎসকরা আরও বলেন, শিশু থেকে বৃদ্ধ পর্যন্ত যেকোনো বয়সী মানুষের নিউরো স্পাইন সমস্যা হতে পারে। তাই মেরুদন্ডের যেকোনো সমস্যা হলেই চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।
তথ্য মতে, চট্টগ্রামে স্পাইন বা মেরুদন্ডের রোগী আছে ৩৫ থেকে ৪০ শতাংশ। চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের নিউরো সার্জারি ওয়ার্ডে গত রোববার ২৪ ও সোমবার ৭৩ জন স্পাইন রোগী ভর্তি ছিল। অথচ এই ওয়ার্ডে বেড আছে মাত্র ৪৫টি। এখানে আঘাতজনিত রোগী, রক্তনালী ও জন্মগত মেরুদন্ডের সমস্যা নিয়ে আসা রোগীদের অপারেশন করা হয়। এছাড়া চমেক হাসপাতালে স্বতন্ত্র নিউরো স্পাইন বিভাগ চালুর কাজ চলছে। এ বিভাগ চালু হওয়ার পেছনে সম্মিলিতভাবে কাজ করেছে নিউরো স্পাইন সোসাইটি ও নিউরো সার্জারি সোসাইটি। এটি অবশ্যই চট্টগ্রামের জন্য একটি সুখবর। এটি চালু হলে মেরুদন্ডের চিকিৎসা সেবায় আরও গতি আসবে। যদিও আগে থেকেই সার্জারি বিভাগেই মেরুদন্ডের সমস্যাকৃত রোগীদের সেবা প্রদান করা হয়ে আসছে।
প্রসঙ্গত, স্পাইন সার্জারিতে স্বনির্ভর বাংলাদেশ এই স্লোগানকে সামনে রেখে চট্টগ্রামে প্রথমবারের মতো অনুষ্ঠিত নিউরো স্পাইন সোসাইটির জাতীয় বৈজ্ঞানিক সম্মেলন গত মঙ্গলবার শুরু হয়। ওইদিন সকালে চট্টগ্রাম মেডিকেল কলেজের অ্যানাটমি বিভাগে মরদেহের ওপর স্পাইনাল ক্যাডাভেরিক ট্রান্সপ্লান্টের কাজ হাতে কলমে শেখানো হয়। পরে সন্ধ্যায় রেডিসন ব্লুতে সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি সিটি মেয়র রেজাউল করিম চৌধুরী
বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমলেই স্বাস্থ্য সেক্টরে বিভিন্ন উন্নয়ন হয়েছে। দেশের স্বাস্থ্য সেক্টরের উন্নয়নের ফলে বিদেশে চিকিৎসা নিতে যাওয়া রোগীর সংখ্যা কমেছে। দেশের গড় আয়ু বৃদ্ধি পেয়েছে। দেশে ওষুধ শিল্পের বিপ্লব ঘটেছে। দেশের ওষুধ বিদেশে রপ্তানি হচ্ছে। এসব শিল্পের দ্বার প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতেই উন্মুক্ত হয়েছে।
বাংলাদেশ নিউরো স্পাইন সোসাইটির সভাপতি অধ্যাপক ডা. কামাল উদ্দিনের সভাপতিত্বে সম্মেলনে বিশেষ অতিথি ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. শরফুদ্দিন আহমেদ, স্বাচিপের সাবেক মহাসচিব অধ্যাপক ডা. এমএ আজিজ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সার্জারি অনুষদের ডিন ও সোসাইটি অফ নিউরো সার্জনসের সভাপতি অধ্যাপক ডা. মোহাম্মদ হোসেন।