মেঘালয়ের চেরাপুঞ্জিতে ২৭ বছরের মধ্যে সর্বোচ্চ বৃষ্টিপাত

10

পূর্বদেশ ডেস্ক

ভারতের মেঘালয় রাজ্যের চেরাপুঞ্জিতে বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল থেকে শুক্রবার সকাল সাড়ে ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় ৯৭২ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে, যা ১৯৯৫ সালের পর থেকে জুন মাসের সর্বোচ্চ বৃষ্টিপাত বলে জানিয়েছে ভারতীয় আবহাওয়া বিভাগ (আইএমডি)।
আইএমডির তথ্যে দেখা গেছে, তারা রেকর্ড রাখা শুরু করার পর থেকে বিশ্বের অন্যতম বৃষ্টিবহুল শহর চেরাপুঞ্জিতে জুনের একদিনে এ পর্যন্ত নয়বার ৮০০ মিলিমিটারেরও বেশি বৃষ্টিপাত হয়েছে।
আসামের গুয়াহাটিতে আইএমডির আঞ্চলিক কেন্দ্রের আবহাওয়া বিজ্ঞানী সুনিত দাস এনডিটিভিকে জানিয়েছেন, চলতি মাসের শুক্রবার পর্যন্ত চেরাপুঞ্জিতে মোট ৪০৮১ দশমিক ৩ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। এর আগে বুধবার সকাল সাড়ে ৮টায় শেষ হওয়া ২৪ ঘণ্টায় পূর্ব খাসিয়া পাহাড়ের এই ছোট শহরটিতে ৮১১ দশমিক ৬ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছিল।
১৯৯৫ সালের ১৬ জুনে চেরাপুঞ্জিতে ১৫৬৩ দশমিক ৩ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছিল। এর আগেরদিন ১৫ জুন হয়েছিল ৯৩০ মিলিমিটার। সবসময় এমন বৃষ্টি হয় না, প্রতি বছর (চেরাপুঞ্জিতে) একবার কী দুইবার ৫০ থেকে ৬০ মিলিমিটার স্বাভাবিক ঘটনা। কিন্তু ৮০ মিলিমিটার বা তারও বেশি নিশ্চিতভাবেই স্বাভাবিক নয়- বলেন বিজ্ঞানী সুনিত।
‘কিছদিন ধরে এই অঞ্চলজুড়ে একটি নিম্নচাপ বিরাজ করছে আর দক্ষিণপশ্চিমা বায় ধারাবাহিকভাবে বঙ্গোপসাগর থেকে প্রচুর জলীয়বাষ্প নিয়ে আসছে। এই বায় খাসিয়া পাহাড়ের খাড়া ধারগুলোতে বাধা পেয়ে বৃষ্টিপাত ঘটাচ্ছে’- বলেছেন তিনি।
চেরাপুঞ্জিতে গত রবিবার ৩৫৪ মিলিমিটার, সোমবার ২৯৩ মিলিমিটার, মঙ্গলবার ৬২ দশমিক ৬ মিলিমিটার, বুধবার ৮১১ দশমিক ৬ মিলিমিটার আর বৃহস্পতিবার ৬৭৩ দশমিক ৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়। তীব্র বৃষ্টির এ ধারা আরও এক থেকে দুই দিন বজায় থাকবে তারপর তীব্রতা কমে আসবে বলে জানিয়েছেন সুনিত।
চেরাপুঞ্জি থেকে ১০ কিলোমিটার দূরে মাওসিনরাম শহরে বুধবার সকাল সাড়ে ৮ টায় শেষ হওয়া ২৪ ঘণ্টায় ৭১০ দশমিক ৬ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে, যা ১৯৬৬ সালের জুন মাসের পর থেকে সর্বোচ্চ। এই মাওসিনরামই ভারতের সবচেয়ে বৃষ্টিবহুল শহর।
১৯৬৬ সালের ১০ জুন মাওসিনরামে ৭১৭ দশমিক ৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছিল। এর তিন দিন আগে ৭ জুন এখানে ৯৪৪ দশমিক ৭ মিলিমিটার বৃষ্টি হয় যা আইএমডি রেকর্ড রাখা শুরু করার পর এখানে জুন মাসের একদিনের সর্বোচ্চ বৃষ্টিপাত।
সুনিত দাস বলেন, ‘বার্ষিক গড় ১১৮০২ দশমিক ৪ মিলিমিটার (১৯৭৪-২০২২ পর্যন্ত সময়ের গড়) বৃষ্টিপাত নিয়ে বর্তমানে মাওসিনরাম ভারতের সবচেয়ে বৃষ্টিবহুল এলাকা। চেরাপুঞ্জিতে বার্ষিক গত বৃষ্টিপাতের পরিমাণ ১১৩৫৯ দশমিক ৪ মিলিমিটার (১৯৭১-২০২০ পর্যন্ত গড়) ’।
গত ১ জুন থেকে শুক্রবার পর্যন্ত উত্তরপূর্ব ও পূর্ব ভারতে ২২০ দশমিক ৩ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে, যা স্বাভাবিকের চেয়ে ৩৯ শতাংশ বেশি। খবর বিডিনিউজের
এ সময়ে মেঘালয়ে ৮৬৫ দশমিক ৭ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে, যা স্বাভাবিকের চেয়ে ১৫৩ শতাংশ বেশি। আসামে হয়েছে ৩৭২ দশমিক ৯ মিলিমিটার, যা স্বাভাবিকের চেয়ে ৭৯ শতাংশ বেশি এবং অরুণাচল প্রদেশে স্বাভাবিকের চেয়ে ২২ শতাংশ বেশি ২৫৩ দশমিক ১ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে।
তবে অঞ্চলটির সব রাজ্যেই এমন ভালো বৃষ্টিপাত হয়নি। মনিপুর, মিজোরাম ও ত্রিপুরা জানিয়েছে, তাদের এখানে এ সময় স্বাভাবিকের চেয়ে যথাক্রমে ৫০ শতাংশ, ৪৬ শতাংশ ও ৩৮ শতাংশ কম বৃষ্টিপাত হয়েছে।