মেঘনা ভিক্টোরি ভিড়লো পিসিটির জেটিতে

25

নিজস্ব প্রতিবেদক

সদ্য কেনা মেঘনা গ্রুপের মালিকানাধীন ২০০ মিটার দীর্ঘ এবং ১০ মিটার গভীরতার বাংলাদেশি পতাকাবাহী জাহাজ ‘মেঘনা ভিক্টোরি’ গত শুক্রবার বিকেল সাড়ে ৩টায় পতেঙ্গা কনটেইনার টার্মিনালের জেটিতে ভিড়ে। উদ্বোধনের আগেই এ জেটিতে বড় জাহাজটি ভিড়লো। এর আগে ১০ মিটার গভীরতার জাহাজ চট্টগ্রাম বন্দরের জেটিতে ভিড়েনি।
এ যাত্রার মাধ্যমে চট্টগ্রাম বন্দরে আরো বড় জাহাজ ভিড়ানোর নতুন দ্বার উন্মোচিত হলো। জাহাজটির আনুষ্ঠানিক উদ্বোধন করবেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। জাহাজটি কানাডার ভ্যাঙ্কুভার বন্দর থেকে ৬২ হাজার ৫০০ মেট্রিক টন গম নিয়ে গত ১৯ ফেব্রুয়ারি চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে কুতুবদিয়া এলাকায় পৌঁছায়। সেখানে জাহাজ থেকে কিছু পণ্য লাইটারিং করে নামিয়ে মেঘনা ভিক্টোরিকে চট্টগ্রাম বন্দরের আলফা এঙ্করেজে আনা হয়েছিল। সেখান থেকে গত শুক্রবার জাহাজটিকে চট্টগ্রাম বন্দরের নিজস্ব ক্যাপ্টেন দিয়ে ও টাগবোর্টের সহায়তায় পতেঙ্গা কনটেইনার টার্মিনালের জেটিতে ভিড়ানো হয়। উদ্বোধনের পর জাহাজটি আবার বহির্নোঙরে গিয়ে সেখানেই পণ্য লাইটারিং করবে।
এর আগে গত ১৫ জানুয়ারি বন্দরের চিটাগাং কনটেইনার টার্মিনালে (সিসিটি) পরীক্ষামূলকভাবে ভিড়েছিল বড় আকারের জাহাজ ‘কমন এটলাস’। সেই জাহাজটি ছিল চিনিবাহী এবং খোলা পণ্যের জাহাজ।