মৃত্যুহীন দিনে শনাক্ত ৩৬

10

পূর্বদেশ ডেস্ক

দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় নতুন শনাক্ত অপরিবর্তিত রয়েছে, মৃত্যুও নেই। তবে শনাক্তের হার বেড়েছে। গতকাল বুধবার স্বাস্থ্য অধিদফতর জানায়, গত ২৪ ঘণ্টায় ( ৫ এপ্রিল সকাল ৮টা থেকে ৬ এপ্রিল সকাল ৮টা) নতুন করে শনাক্ত হয়েছেন আরও ৩৬ জন। আগের দিনও ( ৫ এপ্রিল) ৩৬ জন শনাক্ত হওয়ার কথা জানিয়েছিল অধিদফতর। আর সেটা ছিল মহামারি শুরুর পর দুই বছরের মধ্যে সর্বনিম্ন শনাক্তের সংখ্যা। ২০২০ সালের ৬ এপ্রিল সর্বনিম্ন ৩৫ জন শনাক্ত হওয়ার তথ্য জানিয়েছিল স্বাস্থ্য অধিদফতর।
নতুন শনাক্ত ৩৬ জনের পাশাপাশি গত ২৪ ঘণ্টায় তার আগের ২৪ ঘণ্টার মতোই করোনায় আক্রান্ত হয়ে কারও মৃত্যু হয়নি। আর গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার শূন্য দশমিক ৬১ শতাংশ, যা কিনা মঙ্গলবার ছিল শূন্য দশমিক ৫২ শতাংশ।
অধিদফতর জানায়, শনাক্ত হওয়া ৩৬ জনকে নিয়ে দেশে এখন পর্যন্ত করোনায় মোট শনাক্ত হলেন ১৯ লাখ ৫১ হাজার ৯০৩ জন। এখন পর্যন্ত করোনাতে আক্রান্ত হয়ে মোট মারা গেছেন ২৯ হাজার ১২৩ জন। খবর বাংলা ট্রিবিউনের।
করোনায় আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়ে উঠেছেন ৭৮৫ জন। তাদের নিয়ে দেশে করোনায় আক্রান্ত হয়ে মোট সুস্থ হয়ে উঠলেন ১৮ লাখ ৮৬ হাজার ৩৬ জন।
গত ২৪ ঘণ্টায় করোনার নমুনা সংগৃহীত হয়েছে পাঁচ হাজার ৯৫৯টি আর পরীক্ষা হয়েছে পাঁচ হাজার ৯১৬টি। দেশে এখন পর্যন্ত করোনার মোট নমুনা পরীক্ষা হয়েছে এক কোটি ৩৮ লাখ ৬৫ হাজার ৪৬২টি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা হয়েছে ৯১ লাখ ৯৩ হাজার ৭৭২টি আর বেসরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা হয়েছে ৪৬ লাখ ৭১ হাজার ৬৯০টি।
দেশে এখন পর্যন্ত করোনায় রোগী শনাক্তের হার ১৪ দশমিক শূন্য আট শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৬ দশমিক ৬৩ শতাংশ আর শনাক্ত বিবেচনায় মৃত্যুহার এক দশমিক ৪৯ শতাংশ।