মুশফিকের সেঞ্চুরি, ইনিংস পরাজয়ের মুখে আয়ারল্যান্ড

10

পূর্বদেশ ক্রীড়া ডেস্ক

দিনের শুরুটা হয়েছিল মুমিনুল হকের হতাশার আউটে। পরে সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম গড়েন বড় জুটি। সাকিব আউট হয়ে যান সেঞ্চুরির আগেই, তবে মুশফিক পান তিন অঙ্কের দেখা। তাতে ভর করে বড় লিড পায় বাংলাদেশ। অন্যদিকে শেষ বিকেলে খেলতে নেমে বেশ চাপে পড়েছে আইরিশরা, তারা আছে ইনিংস হারের শঙ্কায়। মিরপুরের শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সিরিজের একমাত্র টেস্টের দ্বিতীয় দিনশেষে বাংলাদেশের চেয়ে ১২৮ রানে পিছিয়ে আছে আয়ারল্যান্ড। প্রথম ইনিংসে ২১৪ রান করা আইরিশরা দ্বিতীয় দিনশেষে ৪ উইকেট হারিয়ে করেছে ২৭ রান।
এর আগে নিজেদের প্রথম ইনিংসে বাংলাদেশ অলআউট হয়েছে ৩৬৯ রানে। প্রথম দিনের শেষ বিকেলে খেলতে নেমে মুখোমুখি হওয়া প্রথম বলেই মার্ক অ্যাডায়ারের বলে বোল্ড হয়ে সাজঘরে ফেরত যান নাজমুল হোসেন শান্ত। এরপর দিনের একদম শেষ বলে ক্যাচ তুলে দিয়ে সাজঘরে ফেরত যান তামিম ইকবাল। ৩৬ বলে ২১ রান করেন তিনি।২ উইকেটে ৩৪ রান হারানো বাংলাদেশ দল আজ দ্বিতীয় দিনে ব্যাটিংয়ে নামে। অপরাজিত মুমিনুল হকের সঙ্গী হন মুশফিকুর রহিম। কিন্তু মুমিনুল বেশি দূর টানতে পারেননি দলকে। অ্যাডায়ারের বলে লেগ স্টাম্প ছেড়ে দেন তিনি, হন বোল্ড। ৩৪ বলে ১৭ রান করে সাজঘরে ফেরত যেতে হয় তাকে।
ক্রিজে এসে প্রথম বলেই বাউন্ডারি হাঁকান সাকিব। সেই আক্রমণের ঝাঁজ তিনি বয়ে নিয়েছেন পরেও। ৪৫ বলে হাফ সেঞ্চুরি হাঁকান, মারেন নয় বাউন্ডারি। ১৭০ রান নিয়ে লাঞ্চে যায় বাংলাদেশ।
বিরতি থেকে ফিরে আক্ষেপে পুড়তে হয় সাকিবকে। সেঞ্চুরি থেকে ১৩ রান দূরে থাকতে ম্যাকব্রিনির বলে সুইপ করতে গিয়ে উইকেটরক্ষক লরকান টাকারের হাতে ক্যাচ দেন তিনি। ১৪ চারে ৯৪ বলে ৮৭ রান করেন সাকিব।
ছয়ে নামা লিটন দাসকে নিয়ে রান তোলার গতি ঠিক রাখেন মুশফিক। মুশফিক পেয়ে যান টেস্ট ক্যারিয়ারের দশম সেঞ্চুরিও। দুই ম্যাচ পরই সেঞ্চুরির দেখা পাওয়া মুশফিক শুকরিয়া জানিয়ে সেজদা দিয়ে উদযাপন করেন।
লিটনও ছুটছিলেন হাফ সেঞ্চুরির পথে। কিন্তু সামনে এগিয়ে মারতে গিয়ে ৪৩ রানে ক্যাচ আউট হন তিনি।
বিরতির পর নেমে আক্রমণাত্মক হতে গিয়ে ১৬৬ বলে ১৫ চার ও ১ ছক্কায় ১২৬ রানে ক্যাচ আউট হন মুশফিক। শেষ ব্যাটার হিসেবে ৮০ বলে ৫৫ রান করে আউট হন মিরাজ।
ব্যাটিংয়ে নেমে ইনিংসের শুরু থেকেই চাপে পড়ে আয়ারল্যান্ড। প্রথম ওভারেই চতুর্থ বলে উদ্বোধনী ব্যাটার জেমস ম্যাককালামকে শূন্য রানে সাজঘরে ফেরান সাকিব। আরেক উদ্বোধনী ব্যাটার মুরে কামিন্সও ১২ বলে ১ রান করে তাইজুল ইসলামের বলে এলবিডব্লিউ হন। ৭ রানে দুই উইকেট হারানো পর আইরিশদের চাপ আরও বাড়ে অধিনায়ক অ্যান্ড্রু বালবার্নি ফিরলে। ১২ বলে ৩ রান করে সাজঘরে ফেরত যান তিনি। তাইজুলের ইসলামের বলে হন বোল্ড। পরে ৪ বলে ১ রান করে সাকিবের বলে আউট হন কার্টিস ক্যাম্পার। ১৩ রানে ৪ উইকেট হারিয়ে বসে আয়ারল্যান্ড।
দিনের বাকি সময়টায় আর আয়ারল্যান্ডের বিপদ হতে দেননি হ্যারি টেক্টর ও পিটার মুর। ৪০ বলে ৮ রান করে টেক্টর ও ৩৩ বলে ১০ রান করে অপরাজিত থাকেন মুর।