মুজিববর্ষ উপলক্ষে গাছের চারারোপণ ও বিতরণ কর্মসূচি

50

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উদ্যাপন উপলক্ষে বিভিন্ন উপজেলার শিক্ষা প্রতিষ্ঠান, বাগান মালিক, সরকারি ও বেসরকারি দপ্তরে বৃক্ষরোপণ কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। কর্মসূচি অনুষ্ঠানে ফলজ, বনজ ও ওষুধি প্রজাতির বৃক্ষসহ সৌন্দর্য্যবর্ধক বিভিন্ন প্রকার গাছের চারা বিতরণ করা হয়।
লামা :
জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শত বার্ষিকী উদ্যাপন উপলক্ষে তিন পার্বত্য জেলায় ৭ লক্ষ গাছের চারারোপণ ও বিতরণ কর্মসূচি গ্রহণ করেছে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়। এর অংশ হিসেবে বান্দরবানের লামা উপজেলার শিক্ষা প্রতিষ্ঠান, বাগান মালিক, সরকার বেসরকারি দপ্তরে রোপণ ও বিতরণ করা হয় বিনামূল্যে সাড়ে ১২ হাজার ফলজ, বনজ ও ওষুধি প্রজাতির বৃক্ষসহ সৌন্দর্য্যবর্ধক বিভিন্ন প্রকার গাছের চারা। গত রবিবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ কর্মসূিচর উদ্বোধন করেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি। এ সময় উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. মোস্তফা জামাল, বান্দরবান পার্বত্য জেলা পরিষদ সদস্য ফাতেমা পারুল, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মো. জাহেদ উদ্দিন ও মিল্কি রানী দাশ, সদর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মিন্টু কুমার সেন, উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক প্রদীপ কান্তি দাশ, যুবলীগ নেতা সাহাব উদ্দিন রিটু উপস্থিত ছিলেন। পাবর্ত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের অর্থায়নে উপজেলা পরিষদ প্রাঙ্গনে এ কর্মসূচির আয়োজন করে বান্দরবান পার্বত্য জেলা পরিষদ। দেশে বনজ সম্পদ বৃদ্ধি ও পরিবেশের ভারসাম্য রক্ষার লক্ষ্যে জাতির পিতার জন্মশত বার্ষিকীকে বিশেষ অর্থবহ করে তুলতে এ কর্মসূচির আয়োজন বলে জানান, বান্দরবান পার্বত্য জেলা পরিষদ সদস্য ফাতেমা পারুল।
বান্দরবান :
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনের অংশ হিসেবে বান্দরবানে পার্বত্য জেলা পরিষদের উদ্যোগে বান্দরবানে প্রান্তিক কৃষক ও বিভিন্ন প্রতিষ্ঠানের মাঝে চারা বিতরণ করা হয়েছে। গত রবিবার বান্দরবান পার্র্বত্য জেলা পরিষদের হলরুমে ভার্চুয়াল সভার মাধ্যমে এ চারা বিতরণের উদ্বোধন করেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি। এসময় মন্ত্রী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনের অংশ হিসেবে ৩ পার্বত্য জেলায় প্রান্তিক কৃষক ও বিভিন্ন প্রতিষ্ঠানের মধ্যে ৭ লক্ষ ২৫ হাজার চারা বিতরণ করা হবে এবং চারা রোপনের মাধ্যমে পরিবেশের ভারসাম্যের অনেকটাই উন্নয়ন হবে। এসময় চারা বিতরণ অনুষ্ঠানে বান্দরবান পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্যশৈহ্লা, মুখ্য নির্বাহি কর্মকর্তা এটি এম কাউছার হোসেন, সদস্য ক্যসাপ্রূ মারমা, সদস্য মোজাম্মেল হক বাহাদুরসহ বিভিন্ন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান,প্রান্তিক কৃষক ও বিভিন্ন প্রতিষ্ঠানের নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন।
নাইক্ষ্যংছড়ি :
বান্দরবানেরনাইক্ষ্যংছড়িতেও আনসার ভিডিপি সদস্যদের মাঝে বিভিন্ন প্রজাতির গাছের চারা বিতরণ করা হয়েছে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে গত রবিবার নাইক্ষ্যংছড়ি সদর ইউনিয়ন পরিষদ কমপ্লেক্সে আনসার ভিডিপির কার্যালয়ে বিভিন্ন প্রজাতির ফলজ ও বনজ গাছের চারা বিতরণ করা হয়। এসময় বক্তারা বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার আহব্বানে ও মহাপরিচালকের নির্দেশে চারা বিতরণ করা হচ্ছে। এসব চারা যাতে সুস্থ ও স্বাভাবিক ভাবে বেড়ে উঠতে পারে তার জন্য উপযুক্ত পরিচর্যা করার আহব্বান জানান। পরে উপজেলা আনসার ভিডিপির প্রশিক্ষক তাহেরা বেগম ও জাহিদ হোসেনসহ অতিথিবৃন্দ অফিস চত্বরে একটি গাছের চারারোপণ করে কর্মসূচির সূচনা করেন। এসময় উপজেলা কমান্ডার কামাল মিয়াসহ বিভিন্ন ইউনিয়নের আনসার ভিডিপির সদস্য বৃন্দ উপস্থিত ছিলেন।
পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড :
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনের অংশ হিসেবে বান্দরবানে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের উদ্যোগে বান্দরবানে বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করা হয়েছে। গত রবিবার পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড বান্দরবানের রেইচা পাড়া কেন্দ্রে ভার্চুয়াল সভার মাধ্যমে এ বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি। এসময় পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড বান্দরবান ইউনিটের প্রকল্প পরিচালক মো. আব্দুল আজিজ, বান্দরবান ইউনিটের নির্বাহী প্রকৌশলী আবু বিন মো. ইয়াছির আরাফাত, সিনিয়র সহকারী প্রকৌশলী তুষিত চাকমা, সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সাচ প্রূ মার্মা সাবু, বান্দরবান প্রেসক্লাবের সভাপতি মনিরুল ইসলাম মনুসহ প্রমুখ। এদিকে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড বান্দরবান ইউনিটের নির্বাহী প্রকৌশলী আবু বিন মো. ইয়াছির আরাফাত জানান, বান্দরবান জেলায় জাম, জাম্বুরা/বাতাবী লেবু, বেল, আমলকী, তেতুলসহ বিভিন্ন জাতের সর্বমোট ৪১ হাজার ১শত ২৫টি চারা রোপণ করা হবে।
রাউজান আ.লীগ, যুবলীগ ও ছাত্রলীগ :
মুজিববর্ষ উপলক্ষে সাংসদ ফজলে করিম চৌধুরীর নির্দেশে ও আওয়ামী লীগ নেতা ফারাজ করিম চৌধুরীর উদ্যোগে যুবলীগ, ছাত্রলীগের নেতা কর্মীদের মধ্যে ফলজ গাছের চারা বিতরন করেন রাউজান উপজেলা যুবলীগের সভাপতি রাউজান পৌরসভার প্যনেল মেয়র জমির উদ্দিন পারভেজ। গত রবিবার রাউজান উপজেলা পরিষদ চত্বরে বিতরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাউজান উপজেলা আওয়ামী লীগের সহ-দপ্তর সম্পাদক ও পৌরসভা যুবলীগের সভাপতি হাসান মো. রাসেল, রাউজান উপজেলা ছাত্রলীগের সভাপতি জিল্লুর রহমান মাসুদ, আবু সৈয়দ আলমগীর, বাবর উদ্দিন, আবদুল আউয়াল সুজন, সুজন চক্রবর্তী, ইকবাল হোসেন, তনভীর হাসান চৌধুরী, আবু সালেক, সাবের উদ্দিন, আসাদ, মনসুর আলম, সরোয়ার হোসেন আজাদ, এনামুল হক, ছাত্রলীগ নেতা সাজ্জাদ হোসেন, আরমান সিকদার, জাবেদ প্রমুখ। ফলজ গাচের চারা বিতরণ অনুষ্ঠানে রাউজান উপজেলা যুবলীগের সভাপতি রাউজান পৌরসভার প্যনেল মেয়র জমির উদ্দিন পারভেজ বলেন, মুজিববর্ষ উপলক্ষে রাউজানের সাংসদ ফজলে করিম চৌধুরী ও সাংসদ পুত্র তরুন আওয়ামী লীগ নেতা ফারাজ করিম চৌধুরীর নির্দেশে আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগের নেতা কর্মীদের ফলজ গাছের চারা বিতরন করা হয়।
চন্দনাইশ :
চন্দনাইশ উপজেলা আনসার ভিডিপির উদ্যোগে জাতীর পিতা বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উপলক্ষে বৃক্ষরোপণ কর্মসূচি পালিত হয়েছে। গত ১৯ জুলাই এ বৃক্ষরোপণ কর্মসূচিতে সভাপতিত্ব করেন চন্দনাইশ উপজেলা আনসার ও ভিডিপি কর্মকর্তা মো. শাহ জালাল সোহেল। এতে প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. ইমতিয়াজ হোসেন। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা প্রশিক্ষিকা কর্মকর্তা লাকী বড়ুয়াসহ উপজেলা কর্মরত ইউনিয়/ওয়ার্ড দলপতি, দলনেত্রী ও ইউনিয়ন আনসার কমান্ডারগন। এ সময় বৃক্ষরোপণ কর্মসূচিতে প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ইমতিয়াজ হোসেন। এ সময় তিনি বলেন প্রধানমন্ত্রীর কর্মসূচির অংশ হিসেবে চন্দনাইশে ফলদ ও বনজ ২০ হাজার ৩২৫টি গাছ ১৪১টি শিক্ষা প্রতিষ্ঠানে বিতরণ করা হবে। প্রধানমন্ত্রীর নির্দেশে উপজেলা পুকুরপাড়ে চালতা, নিম, আম, কাঁঠালসহ ২০টির অধিক ফলদ ও ঔষুধি গাছ রোপনের মধ্যদিয়ে সবাইকে গাছের চারা রোপনে অংশ গ্রহণ করার আহবান জানান। সে সাথে প্রত্যেক নাগরিককে তাদের আঙ্গিনায় কমপক্ষে ১টি করে ফলদ ও বনজ গাছের চারারোপণের মধ্যদিয়ে প্রধানমন্ত্রীর সবুজ বাংলাদেশ গড়ার প্রত্যয়কে এগিয়ে নিয়ে যাওয়ার আহবান জানান।
সীতাকুন্ড :
জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উপলক্ষে সীতাকুন্ড উপজেলা আওয়ামীলীগের দলীয় নেতা-কর্মীদের মাঝে ৫ হাজার ফলজ চারা বিতরণ করা হয়েছে। গত রবিবার সকালে সীতাকুন্ড পৌরসভা কার্যালয় প্রাঙ্গণে বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করেন সাবেক উপজেলা চেয়ারম্যান ও সীতাকুন্ড উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবদুল্লাহ আল বাকের ভূঁইয়া। আওয়ামী লীগ নেতা ও চেয়ারম্যান রেহানউদ্দিন রেহানের সঞ্চালনায় প্রাকৃতিক পরিবেশের ভারসাম্য রক্ষার ক্ষেত্রে বৃক্ষরোপণের গুরুত্বারোপ করে বক্তব্য রাখেন আওয়ামীলীগ নেতা গোলাম রাব্বানী, ইঞ্জিনিয়ার আজিজুল হক, চট্টগ্রাম জেলা পরিষদ সদস্য আ ম ম দিলসাদ, ইউপি চেয়ারম্যান এ এইচ এম তাজুল ইসলাম নিজামী, আওয়ামীলীগ নেতা রতন মিত্র, সাঈদ মিয়া, বাড়বকুন্ড ইউপি চেয়ারম্যান ছাদাকাত উল্লাহ মিয়াজী, বারৈয়াঢালা ইউনিয়ন আ.লীগের সভাপতি সিরাজুল ইসলাম, সাধারণ সম্পাক সাইদুল ইসলাম, রেজাউল করিম বাহার, জাহাঙ্গীর ভুঁইয়া, মেজবা উদ্দিন চৌধুরী, মোহাম্মদ সাহাব উদ্দিন,উপজেলা যুবলীগের সভাপতি মোহাম্মদ শাহজাহান, কাউন্সিলর মাইমুন উদ্দিন, দিদারুল আলম এপেলো। এছাড়া সীতাকুন্ড উপজেলা আওয়ামীলীগের সকল অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। অনুষ্ঠান শেষে দলীয় সভাপতি আবদুল্লাহ বাকের ভূঁইয়া ইউনিয়ন ভিক্তিক দলীয় নেতাকর্মীদের হাতে বিভিন্ন গাছের চারা তুলে দেন।
রাঙ্গুনিয়া :
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে রাঙ্গুনিয়ায় মাসব্যাপী বৃক্ষরোপণ কর্মসূচি শুরু হয়েছে। কর্মসূচির আওতায় রাঙ্গুনিয়ায় ২৫ হাজার ৩২৫টি গাছের চারারোপণ করা হচ্ছে।
উপজেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের মাধ্যমে এ কর্মসূচি বাস্তবায়ন করা হচ্ছে। গত ১৯ জুলাই কর্মসূচির আওতায় রাঙ্গুনিয়া পৌরসভার মুরাদেরঘোনা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বৃক্ষরোপণ কর্মসূচি চালানো হয়েছে। এসময় উপস্থিত ছিলেন বিদ্যালয় পরিচালনা পরিষদ সভাপতি বদিউল খায়ের লিটন চৌধুরী, বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক শোভা রাণী বড়ুয়া, গাজী মোহাম্মদ ইদ্রিছ, শিক্ষক তাপস চক্রবর্তী, পারভিন আক্তার, জয়শ্রী দে, ফারজানা নাছরিন, তাপসী চৌধুরী বড়ুয়া, খাইরুন নাহার লাহেরী, সংগীতা দাশ প্রমুখ। উপজেলা রেঞ্জ কর্মকর্তা প্রহলাদ চন্দ্র রায় জানান, বনবিভাগের পক্ষ থেকে এ গাছের চারাগুলো সরবরাহ করা হচ্ছে।