মুজিবনগর দিবসের আলোচনায় সুজন বাঙালির ইতিহাসে ১৭ এপ্রিল অনন্য দিন

17

চসিক’র সাবেক প্রশাসক ও মহানগর আওয়ামী লীগের সহ সভাপতি খোরশেদ আলম সুজন বলেছেন, বাঙালির ইতিহাসে অনন্য দিন ১৭ এপ্রিল। মুক্তিযুদ্ধকালে এদিন মেহেরপুরের বৈদ্যনাথতলা গ্রামের আম্রকাননে স্বাধীন বাংলাদেশের প্রথম সরকার শপথ গ্রহণ করে। পরে এ বৈদ্যনাথতলাই মুজিবনগর হিসাবে নামকরণ হয়। মুজিবনগর সরকারের সফল নেতৃত্বে নয় মাসের সশস্ত্র মুক্তিযুদ্ধের মাধ্যমে ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর বাংলাদেশ স্বাধীন হয়।
তিনি বলেন, ৩০ লাখ শহীদ ও দু’লাখ মা-বোনের সম্ভ্রমের বিনিময়ে অর্জিত স্বাধীনতাকে সমুন্নত রাখতে হবে। জাতির পিতা যে অসা¤প্রদায়িক, ক্ষুধা-দারিদ্র্যমুক্ত ও উন্নত-সমৃদ্ধ ‘সোনার বাংলা’ বিনির্মাণের স্বপ্ন দেখেছিলেন, সেই স্বপ্ন বাস্তবায়নে আমাদেরকে কার্যকর ভূমিকা রাখতে হবে।
ঐতিহাসিক মুজিবনগর দিবসে মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড মহানগর কমিটির ভার্চুয়াল আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড কেন্দ্রীয় কমিটির সদস্য সরওয়ার আলম চৌধুরী মনির সভাপতিত্বে ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও বীর মুক্তিযোদ্ধার সন্তান ড. ওমর ফারুক রাসেলের পরিচালনায় আলোচনায় প্রধান বক্তা ছিলেন মুক্তিযোদ্ধা সংসদ মহানগর ইউনিট কমান্ডার বীর মুক্তিযোদ্ধা মোজাফফর আহমদ, বিশেষ অতিথি ছিলেন ডেপুটি কমান্ডার শহীদুল হক চৌধুরী ছৈয়দ, বীর মুক্তিযোদ্ধা জাকির হোসেন মিজান, বীর মুক্তিযোদ্ধা ডা. মাসুদ আহমেদ, শহীদ বীর মুক্তিযোদ্ধার সন্তান ও নগর যুবলীগের যুগ্ম আহবায়ক ফরিদ মাহমুদ। বক্তব্য রাখেন মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড নগর সদস্য সচিব কাজী মুহাম্মাদ রাজিশ ইমরান, সদস্য হাসান মো. আবু হান্নান, সৈয়দ ওমর ফারুক, সৈয়দ মইনুল আলম সৌরভ, জয়নুদ্দিন জয় প্রমুখ। বিজ্ঞপ্তি