মুচলেকা ও জরিমানায় ক্ষমা

12

রাউজান প্রতিনিধি

রাউজানে বাল্যবিয়ের অভিশাপ থেকে মুক্তি পেলেন দশম শ্রেণির এক ছাত্রী। গতকাল বৃহস্পতিবার দুপুরে উপজেলার পূর্ব গুজরা ইউনিয়নের এন.এস. কমিউনিটি সেন্টারে মহা ধুমধামে চলছিল বিয়ের আয়োজন। খবর পেয়ে বেলা ২ টার দিকে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আবদুস সামাদ সিকদার ভ্রাম্যমাণ অভিযান পরিচালনা করে বিয়ে পন্ড করে দেন।
এ বিষয়ে রাউজান উপজেলা ইউপি চেয়ারম্যান সমিতির সভাপতি বীর মুক্তিযোদ্ধা আব্বাস উদ্দিন আহমেদ বলেন, বর রাউজান উপজেলার সদর ইউনিয়নের নাতোয়ান বাগিছা এলাকার জানে আলম চৌধুরী বাড়ির মো. কামাল উদ্দিনের ছেলে মো. মোরশেদ আলম। কনে পূর্ব গুজরা ইউনিয়নের সাতবাড়িয়া গ্রামের ফজল করিমের মেয়ে এবং অগ্রসার বৌদ্ধ অনাথালয় উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণির ছাত্রী। তার বয়স ১৫ বছর ৮ মাস ১১ দিন। মেয়ে অপ্রাপ্ত বয়স্ক হওয়ার কারণে তাৎক্ষণিকভাবে বিয়ের বন্ধ করে দেওয়া হয়।
রাউজান উপজেলার নির্বাহী কর্মকর্তা আবদুস সামাদ সিকদার বলেন, কনে অপ্রাপ্ত বয়স্ক হওয়ায় বিয়ে বন্ধ করে দেওয়া হয়েছে। প্রাপ্তবয়স্ক না হওয়া পর্যন্ত মেয়ের বিয়ে দিবে না মর্মে কনের অভিভাবকের কাছ থেকে অঙ্গীকারনামা নেওয়া হয়। সেই সাথে বর মো. মোরশেদুল আলমকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়। তিনি ভবিষ্যতে আর কোন অপ্রাপ্তবয়স্ক মেয়েকে বিয়ে করবে না মর্মে মুচলেকা দেন। রাউজানে বাল্যবিয়ে ও ইভটিজিং রোধে উপজেলা প্রশাসন সদা তৎপর রয়েছে। এই বিষয়ে অভিভাবকদের সচেতন হওয়ার জন্য আহŸান জানান।