মুখ্য সচিবের নেতৃত্বে স্বপ্নযাত্রা শুরু

59

নিজস্ব প্রতিবেদক

স্বাধীনতার ৫০ বছর পর হলেও চট্টগ্রামে হার্ট ফাউন্ডেশন হাসপাতালের কার্যক্রম শুরু করার সাথে সম্পৃক্ত হতে পেরে নিজেকে ধন্য মনে করছি। আমার বাবা এবং শ্বশুর দুইজনেই হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন। তখন থেকে চট্টগ্রামে একটি উন্নত হৃদরোগ হাসপাতাল গড়ার স্বপ্ন দেখে যাচ্ছি। অবশেষে সেই স্বপ্ন বাস্তবায়ন হতে চলছে। গতকাল শনিবার সকাল সাড়ে ১১টায় সার্কিট হাউজে চট্টগ্রাম হার্ট ফাউন্ডেশনের উদ্যোগে এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে ফাউন্ডেশনের প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস এসব কথা বলেন।
তিনি বলেন, চট্টগ্রাম হার্ট ফাউন্ডেশন হাসপাতাল হবে বিশ্বমানের আধুনিক হাসপাতাল। এই হাসপাতালটি বাস্তবায়ন শেষে চট্টগ্রামবাসীকে আর ঢাকা কিংবা বিদেশ যেতে হবে না। এখানে পাওয়া যাবে বিশেষজ্ঞ চিকিৎসকদের তত্ত্বাবধানে বিশ্বমানের আধুনিক সেবা। বিশেষ করে এই হাসপাতালটি চট্টগ্রামবাসীর কল্যাণে কাজ করে যাবে। এজন্য সকলের সর্বাত্মক সহযোগিতার প্রয়োজন রয়েছে। সাথে সাথে ব্যবসায়ীদের প্রতিও সহযোগিতার হাত বাড়িয়ে দেওয়ার আহবান জানান তিনি।।
চট্টগ্রাম হার্ট ফাউন্ডেশনের জনসংযোগ সম্পাদক এসএম আবু তৈয়বের পরিচালনায় সভায় স্বাগত বক্তব্য রাখেন চট্টগ্রাম হার্ট ফাউন্ডেশনের ভাইস প্রেসিডেন্ট ও এশিয়ান গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আব্দুস সালাম। তিনি ফাউন্ডেশনের বিগত চার মাসের সকল কর্মকান্ড, বর্তমান চট্টগ্রাম হার্ট ফাউন্ডেশনের অফিস এবং জঙ্গল সলিমপুরে প্রস্তাবিত পরিপূর্ণ চট্টগ্রাম হার্ট ফাউন্ডেশনের দুইটি ভিডিও চিত্র উপস্থাপন করেন। সার্বিক সহযোগিতায় ছিল সলিড ভয়েড আর্কিটেক্টস।
এসময় চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো. আশরাফ উদ্দিন ও চট্টগ্রাম জেলা প্রশাসক মোমিনুর রহমান মুখ্য সচিবের নেতৃত্বে চট্টগ্রাম হার্ট ফাউন্ডেশন হাসপাতালের জন্য সব ধরনের সহযোগিতার অঙ্গীকার করেন। একইসঙ্গে জঙ্গল সলিমপুরে প্রস্তাবিত হাসপাতালের জন্য জমি বরাদ্দের অনুরোধ জানালে ১০ একর জায়গা প্রদানে সম্মতি দেন চট্টগ্রাম জেলা প্রশাসক। সভায় চট্টগ্রাম হার্ট ফাউন্ডেশনের মহাসচিব ডা. প্রবীর কুমার দাশ ফাউন্ডেশনের বিগত চার মাসের সার্বিক কার্যক্রম উপস্থাপন করেন।
মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন চট্টগ্রাম সিটি মেয়র আলহাজ রেজাউল করিম চৌধুরী, যুগ্ম মহাসচিব ডা. আবু তারেক ইকবাল, জনসংযোগ সম্পাদক এসএম আবু তৈয়ব, ইসি সদস্য ডা. সেলিম মোহাম্মদ জাহাঙ্গীর, ডা. সাহানা আক্তার, মাহবুবুল আলম তালুকদার, সাবেক নির্বাচন কমিশনার আবদুল মোবারক, সাবেক জাতীয় অধ্যাপক ব্রিগেডিয়ার এম.এ মালেক (ভার্চুয়াল জুমের মাধ্যমে), সিডিএ’র সাবেক চেয়ারম্যান আব্দুচ ছালাম, সাবেক সিটি মেয়র আ.জ.ম নাছির উদ্দিন, দৈনিক পূর্বকোণের সম্পাদক মো. জসিম উদ্দিন চৌধুরী, রাউজান উপজেলা চেয়ারম্যান এহেছানুল হায়দার চৌধুরী বাবুল, চট্টগ্রাম সিভিল সার্জন ডা. মো. ইলিয়াছ চৌধুরী, সাউদার্ন মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. জয়ব্রত দাশ, চিটাগাং চেম্বারের সাবেক সভাপতি ইঞ্জিনিয়ার আলী আহমেদ, আই.ই.বি চট্টগ্রামের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার প্রবীর কুমার সেন, কার্ডিওলজিস্ট ডা. একে বাশার, ডা. আনোয়ারুল হক চৌধুরী, ডা. এসসি ধর, চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালের অধ্যক্ষ এ এস এম মোস্তাক আহমেদ, চট্টগ্রাম প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ, জেমস ফিনলের সাবেক প্রধান নির্বাহী এ কিউ আই চৌধুরী (ওবিই), মীর গ্রুপ এর ব্যবস্থাপনা পরিচালক মো. আবদুস সালাম, বি এস এম গ্রুপ এর ব্যবস্থাপনা পরিচালক আবুল বাশার চৌধুরী, ক্লিফটন গ্রুপ এর ব্যবস্থাপনা পরিচালক এম মহিউদ্দিন চৌধুরী, ইন্টারন্যাশনাল মেডিকেল কলেজের অধ্যক্ষ টিপু সুলতান, ইউএসটিসি মেডিকেল কলেজ ও হাসপাতাল এর অধ্যক্ষ ডা. এহতেশামুল হক প্রমুখ।
বর্তমানে নগরীর ওআর নিজাম রোডে চট্টগ্রাম হার্ট ফাউন্ডেশন আউটডোরের কার্যক্রম খুব দ্রুত শুরু হচ্ছে। এজন্য একদল বিশেষজ্ঞ চিকিৎসক হাসপাতালের কার্যক্রম সার্বক্ষণিক তদারকিতে সম্মতি প্রদান করে।
এর আগে সকাল ১০টায় চট্টগ্রাম সার্কিট হাউজ অডিটোরিয়ামে চট্টগ্রাম হার্ট ফাউন্ডেশনের নির্বাহী কমিটির সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন ফাউন্ডেশনের সভাপতি ও প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস। সভায় তিনি হার্ট ফাউন্ডেশনের অফিস এবং আউটডোর সেবার কার্যক্রম শুরু করার জন্য প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করেন।