মুক্তিযোদ্ধা আবু ছালেহ আদর্শ রাজনীতির জীবন্ত কিংবদন্তী

96

চট্টগ্রাম সাহিত্য পাঠচক্রের উদ্যোগে মহান বিজয় দিবস উপলক্ষে মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, সাবেক গণপরিষদ সদস্য, ষাটের দশকের তুখোড় ছাত্রনেতা প্রবীণ রাজনীতিবিদ এম আবু ছালেহর সংবর্ধনা সভা গত ২৫ ডিসেম্বর সংগঠনের আহবায়ক বাবুল কান্তি দাশের সভাপতিত্বে মোমিন রোড়স্থ বাসভবনে অনুষ্ঠিত হয়েছে। এতে প্রধান অতিথি ছিলেন প্রফেসর ড. গাজী সালেহ উদ্দীন।
সংগঠনের সচিব আসিফ ইকবালের পরিচালনায় বিশেষ অতিথি ছিলেন চবি প্রফেসর ড. জিনবোধি ভিক্ষু, শিক্ষাবিদ অধ্যাপক স্বদেশ চক্রবর্তী, গবেষক জামাল উদ্দীন, আন্দরকিল্লা ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি ইকবাল হাসান, সাংবাদিক সুজিত কুমার দাশ, শিক্ষাবিদ অনজন চৌধুরী, কিরণ শর্মা, শিক্ষাবিদ অজিত কুমার শীল, উপন্যাসিক দুলাল মল্লিক, প্রকৌশলী যদু সিংহ, প্রাবন্ধিক প্রশান্ত বড়ুয়া, বিজয় শংকর চৌধুরী, যোগেশ্বর চৌধুরী, রোজী চৌধুরী, আতাউর রহমান, সুমন চৌধুরী, রতন ঘোষ প্রমুখ। সভায় প্রধান অতিথি তার বক্তব্যে বলেন মুক্তিযোদ্ধাদের অবদানে আজ আমরা স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র পেয়েছি। মুক্তিযোদ্ধাদের সম্মান করা আমাদের নৈতিক দায়িত্ব। মুক্তিযোদ্ধারা কারো করুণার পাত্র। মুক্তিযোদ্ধাদের তাদের অবদানের স্বীকৃতিস্বরূপ সবসময় সকল মানুষের কাছে শ্রদ্ধার পাত্র। তিনি বলেন, মুক্তিযোদ্ধা এম,আবু ছালেহ একজন আদর্শ রাজনীতির জীবন্ত কিংবদন্তী।
রাজনীতির বর্ণাঢ্য জীবনে এম আবু ছালেহ একটি প্রতিষ্ঠানের নাম। ষাটের দশকের ছাত্ররাজনীতি থেকে শুরু মহান মুক্তিযোদ্ধা, ৭৫ পরবর্তী আওয়ামী চরম দুঃসময়েও এম,আবু ছালেহ’রা দেশের জন্য অবদান রেখে যাচ্ছেন। আজীবন বঙ্গবন্ধুর আদর্শ আর দেশপ্রেমের মহান ব্রত নিয়ে একজন সৎ ও ত্যাগী রাজনীতিবিদ এম আবু ছালেহ প্রজন্মের কাছে অনুকরণীয়। তিনি বলেন আমি নিজেও একজন মুক্তিযোদ্ধা আমার পিতাও শহীদ মুক্তিযোদ্ধা, আমার পরিবারের ৪জন সদস্য দেশের জন্য মহান মুক্তিযুদ্ধে জীবন বিসর্জন করেছে। সকল মুক্তিযোদ্ধার আত্মার প্রতিদান আর স্বাধীনতার চেতনা বাঁচিয়ে রাখতে আগামী ৩০ ডিসেম্বর নৌকা প্রতীককে বিজয়ী করতে হবে। মুক্তিযোদ্ধা এম.আবু ছালেহ বলেন আমার সংবর্ধনা তখনই সার্থক যখন আমি পুনরায় ৩০ ডিসেম্বর বঙ্গবন্ধুকন্য শেখ হাসিনার নেতৃত্বে নৌকার বিজয় দেখতে পাব। সভা শেষে মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক এম.আবু ছালেহকে শ্রেষ্ঠ মুক্তিযোদ্ধা সম্মাননা স্মারক, নগদ অর্থ, উত্তরীয় ও ফুলেল শুভেচ্ছা প্রদান করেন অতিথিবৃন্দ। এছাড়া উপস্থিত সকলের সিদ্ধান্তকক্রমে সাবেক গণপরিষদ সদস্য, ষাটের দশকের খ্যাতিমান ছাত্রনেতা, এম আবু ছালেহের জীবন, কর্ম শীর্ষক এক স্মারকগ্রন্থ প্রকাশের জন্য মুক্তিযোদ্ধা অধ্যাপক ড. গাজী সালেহ উদ্দীনকে চেয়ারম্যান, জামাল উদ্দীনকে সদস্য সচিব, বাবুল কান্তি দাশ ও আসিফ ইকবালকে সমন্বয়কারী করে ১০১ সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়। বিজ্ঞপ্তি