মুক্তিযুদ্ধের বিজয় মেলা পরিষদের সাথে সাহিত্য উপ-পরিষদের সভা

10

 

মুক্তিযুদ্ধের বিজয় মেলা পরিষদের আয়োজনে গতকাল বিকাল ৩টায় মুক্তিযুদ্ধের বিজয় মেলা পরিষদ কার্যালয়ে মুক্তিযোদ্ধা, মুক্তিযোদ্ধার সন্তান, কবি, সাহিত্যিক, লেখকসহ মুক্তিযুদ্ধের স্বপক্ষের চেতনায় বিশ্বাসী সংগঠনের সাথে বিজয় মেলা পরিষদের সাহিত্য বিষয়ক উপ-পরিষদের আহবায়ক ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক ডিন প্রফেসর ড. মো. সেকান্দর চৌধুরীর সভাপতিত্বে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।
সভায় বক্তারা বলেন, আমাদের মধ্যে লুকিয়ে থাকা স্বাধীনতা বিরোধী চক্র আল-বদর, রাজাকারেরা আমাদের নতুন প্রজন্মকে ভুল বুঝিয়ে সাম্প্রদায়িক দাঙ্গা সহ জামায়াত-শিবির তৈরি করার প্রক্রিয়া চালাচ্ছে। শুধু তাই নয় তারা আমাদের স্বাধীনতার সার্বভৌমত্বকে লুন্ঠিত করার লক্ষ্যে খুব সূক্ষ চক্রান্ত করে যাচ্ছে। তাই আমাদের এখনই উচিত আমাদের প্রজন্মকে লেখাপড়ার পাশাপাশি খেলাধুলা ও সাংস্কৃতিক বিষয়ে পারদর্শী করে গড়ে তোলা।
বক্তারা আরো বলেন, বিভিন্ন প্রকারের আবৃত্তি, স্লোগান, কথামালা, সাংকেতিক চিহ্ন ব্যবহার করে যুদ্ধকালীন নৌ কমান্ডোরা বড় বড় পাকিস্তানি জাহাজে হামলা চালাতো এবং পাকিস্তানি সৈন্যরা গ্রামে গঞ্জে বিশেষ করে নদীর ব্রীজগুলো পাড় হয়ে ওপারে গিয়ে যেন হামলা করতে না পারে, সেজন্য মুক্তিযোদ্ধাদের ব্রীজগুলো বোমা মেরে উড়িয়ে দেওয়ার ক্ষেত্রে এই আবৃত্তি, গান, বিভিন্ন কথামালাগুলো খুবই প্রাধান্য পেতো।
মতবিনিময় সভায় প্রধান অতিথি ছিলেন মুক্তিযুদ্ধের বিজয় মেলা পরিষদের মহাসচিব বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ ইউনুছ,পান্টু লাল সাহা, বোরহানুল হাসান চৌধুরী সালেহীন, মোহাম্মদ বেলাল হোসেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক মোহাম্মদ তসলিম উদ্দিন, ড. মোহাম্মদ শেখ সাদী, ড. মোরশেদুল আলম, তৌহিদুল ইসলাম, প্রভাষক ও কবি মিনু মিত্র, নুর হোসেন, আলী আসগর চৌধুরী, আশরাফ তারেক, মোহাম্মদ আলী, কফিল উদ্দিন প্রমুখ। বিজ্ঞপ্তি