মুক্তিপণ নিতে এসে ২ জন গ্রেপ্তার

19

রাঙামাটি ও কাউখালী প্রতিনিধি

রাঙামাটির কাউখালী থেকে অপহৃত ইটভাটার ৩ শ্রমিককে চারদিনেও উদ্ধার করতে পারেনি পুলিশ। তবে মুক্তিপণের টাকা নিতে আসা অপহরণকারী চক্রের দুই সদস্যকে গ্রেপ্তার করেছে পুলিশ। তারা হলেন খাগড়াছড়ির ল²ীছড়ি উপজেলার বিনাজুরী পাড়ার আদোমং মারমার ছেলে ক্যমং মারমা (২২) ও বান্দরবানের সোয়ালক ইউপির রোয়াজা পাড়ার মংলু মারমার ছেলে উক্যওয়াই মারমা (২০)।
গত শনিবার মধ্যরাতে রাঙামাটি চন্দ্রঘোনা লিচু বাগান এলাকা থেকে তাদের গ্রেপ্তার করা হয়। গতকাল রবিবার তাদেরকে অপহরণ মামলায় গ্রেপ্তার দেখিয়ে আদালতে সোপর্দ করা হয়েছে। এর আগে জিজ্ঞাসাবাদে তারা শ্রমিক অপহরণের সাথে জড়িত বলে স্বীকার করেন। চারদিনেও উদ্ধার না হওয়ায় ৩ শ্রমিকের ভাগ্যে কি ঘটেছে, তা জানা যায়নি। এ কারণে চরম উদ্বেগ-উৎকন্ঠায় দিন পার করছেন তাদের পরিবারের সদস্যরা। পুলিশ জানায়, ৩ শ্রমিককে মুক্তি দেয়ার কথা বলে শনিবার অপহরণকারী চক্রটির সদস্যরা মুঠোফোনে ইটভাটা মালিক ফারুকের কাছে ৩০ লাখ টাকা মুক্তিপণ দাবি করে। কাপ্তাইয়ের চন্দ্রঘোনা লিচু বাগান থেকে অপহৃতদের মুক্তি দেয়া হবে বলে জানায় তারা। কিন্তু ইটভাটার মালিক ৩০ লাখ টাকা দিতে অপারগতা প্রকাশ করলে ৫ লাখ টাকায় রাজি হয় চক্রটি।এ সুযোগটিকে কাজে লাগিয়ে পুলিশ ফাঁদ পেতে অপহরণকারী চক্রের দুই সদস্যকে গ্রেপ্তার করে। গত বুধবার রাত দুইটার দিকে রাঙামাটির কাউখালী উপজেলার কলমপতি ইউনিয়নের তারাবনিয়ার ‘খাঁজা গরীবে নেওয়াজ’ ইটভাটায় হানা দেয় সন্ত্রাসীরা। পরে সেখানকার শ্রমিক আহসান উল্লাহ (২৯), মোসলেম উদ্দিন (৪০) ও জিয়াউর রহমানকে (২৮) অস্ত্রের মুখে অপহরণ করা হয়।
এ ঘটনায় শুক্রবার কাউখালী থানায় অজ্ঞাত ১০/১২ জনকে আসামি করে অপহরণ মামলা দায়ের করেন ইটভাটা মালিক মো. ফারুক। কাউখালী থানার ওসি পারভেজ আলী বলেন, অপহরণকারী চক্রের দুই সদস্যকে গ্রেপ্তার করে আদালতে পাঠানো হয়েছে। আশা করছি খুব দ্রুত ৩ শ্রমিককে উদ্ধার এবং বাকি আসামিদেরকে গ্রেপ্তার করতে পারবো। তিনি জানান, গ্রেপ্তারকৃত দু’জনই অপহরণের সাথে জড়িত বলে স্বীকার করেছে। তাদেরকে রিমান্ডে এনে জিজ্ঞাসাবাদ করা গেলে অপহরণের সাথে জড়িত অন্যদেরও গ্রেপ্তার এবং অপহৃতদের উদ্ধার করা সম্ভব হবে। ওসি জনান, আটককৃতরা নিজেদের বান্দারবানের মগ লিবারেশন আর্মির বহিষ্কৃত সদস্য বলে দাবি করেছে এবং তারা সংগঠিত হয়ে এমএলপি নামে নতুন দল গঠনের চেষ্টা চালাচ্ছে বলে জানিয়েছে।
এদিকে ৩ শ্রমিক অপহরণের ঘটনায় ইউপিডিএফ (প্রসীত) ও ইউপিডিএফ (গণতান্ত্রিক) একে অপরকে দায়ী করেছে। ইউপিডিএফ (প্রসীত) সমর্থিত অনলাইন পোর্টাল সিএইসটি নিউজে এ ঘটনার জন্য ইউপিডিএফ’র (গণতান্ত্রিক) দিকে ইঙ্গিত করে সংবাদ ছাপিয়েছে। অপরদিকে শ্রমিক অপহরণের সাথে ইউপিডিএফ (প্রসীত) গ্রুপ সরাসরি যুক্ত বলে দাবি করেছেন ইউপিডিএফ (গণতান্ত্রিক) কাউখালী ইউনিটের আহব্বায়ক মারটিন চাকমা। তিনি জানান, রাজনৈতিক ভাবে কোনঠাসা হয়ে প্রসীত গ্রæপ আমাদের বিরুদ্ধে বিভিন্ন অপপ্রচার চালিয়ে যাচ্ছে।