মিয়ানমারে আরও ৩০ সেনা হত্যার দাবি প্রতিরোধ যোদ্ধাদের

11

আন্তর্জাতিক ডেস্ক

মিয়ানমারে সামরিক সরকারের বিরুদ্ধে লড়াই অব্যাহত রেখেছে পিপলস ডিফেন্স ফোর্স (পিডিএফ) সহ একাধিক জান্তাবিরোধী সশস্ত্র গোষ্ঠী। তাদের দাবি, দেশজুড়ে নতুন করে হামলা চালিয়ে দুই দিন প্রায় ৩০ সেনাকে হত্যা করেছে। সাগাইং, বাগো, তানিনথারি, চিন, রাখাইন এবং কারেন রাজ্যে লড়াইয়ে এসব সেনা হতাহত হয়। মিয়ানমারভিত্তিক সংবাদমাধ্যম ইরাবতি বৃহস্পতিবার (১০ নভেম্বর) তাদের প্রতিবেদনে জানিয়েছে, উল্লেখযোগ্য হামলার মধ্যে রাখাইন এবং চিন রাজ্যের শহরগুলোতে আরকান আর্মির (এএ) সঙ্গে সংঘর্ষে কমপক্ষে ১০ জান্তা সদস্য নিহত হয়। রাখাইনে আরও কয়েক কয়েকটি সংঘর্ষের ঘটনা ঘটে।
গত বুধবার সাগাইংয়ের তাজ এলাকায় কমপক্ষে ১২ জন সেনাকে হত্যার দাবি করেছে পিডিএফ সদস্যরা। দুই ঘণ্টার লড়াইয়ে কয়েকজন সশস্ত্র পিডিএফের সদস্যও আহতের খবর জানা গেছে। বাগো অঞ্চলে ইয়েদাশে-পিডিএফের সঙ্গে সংঘর্ষের আরও ৭ সেনা নিহত এবং ৯ জন আহত হয়।
উল্লেখ্য, গত ২৪ ফেব্রæয়ারি সু চি’র সরকার ক্ষমতাচ্যুত করে মিয়ানমার সামরিক বাহিনী। এরপরই সু চি’কে গ্রেফতার করে তারা। তার বিরুদ্ধে দুর্নীতিসহ একাধিক মামলায় বিচারকাজ চলছে জান্তার আদালতে। এর মধ্যে কয়েকটির রায়ও হয়েছে যা সু চি’র বিরুদ্ধে গেছে।